ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

শিক্ষা

পিইসি শুরু রোববার, সিলেটে কমেছে পরীক্ষার্থী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০১ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
পিইসি শুরু রোববার, সিলেটে কমেছে পরীক্ষার্থী

সিলেট বিভাগের চার জেলায় পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় দুই লাখ ৪৭ হাজার ৩শ’ ৩১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।

সিলেট: সিলেট বিভাগের চার জেলায় পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষায় দুই লাখ ৪৭ হাজার ৩শ’ ৩১ জন পরীক্ষার্থী অংশগ্রহণ করছে।

সিলেট বিভাগে গত বছরের তুলনায় এ বছর ৭ হাজার ৭শ’ ৩৯ জন পরীক্ষার্থী কমেছে।

শনিবার (১৯ নভেম্বর) সিলেট বিভাগীয় উপ-পরিচালক তাহমিনা আক্তার বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন।

তিনি বলেন, প্রাথমিকে দুই লাখ ৩০ হাজার ৪৪ জন ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীতে রয়েছে ১৭ হাজার ২শ’ ৮৭ জন পরিক্ষার্থী।

তাদের মধ্যে প্রাথমিকে ছাত্র এক লাখ ৩ হাজার ৭শ’ ৪১ জন ও ছাত্রী এক লাখ ২৬ হাজার ৩শ’ ৩ জন। আর ইবতেদায়িতে ছাত্র ৯ হাজার ৮শ’ ৭৯ ও ছাত্রী ৭ হাজার ৪শ’ ৮ জন।

তিনি আরও বলেন, সিলেট জেলায় প্রাথমিকে পরীক্ষার্থী ৭৯ হাজার ৩শ’ ৬১ জন ও ইবতেদায়িতে ৭ হাজার ২শ’ ৭৫ জন। মৌলভীবাজারে প্রাথমিকে ৪৩ হাজার ২শ’ ৩৫ জন ও ইবতেদায়িতে ৩ হাজার ২শ’ ৬৭ জন। হবিগঞ্জে প্রাথমিকে ৫১ হাজার ৫শ’ ৬৯ জন ও ইবতেদায়িতে ২ হাজার ৫শ’ ৯১ জন। সুনামগঞ্জে প্রাথমিকে ৫৫ হাজার ৮শ’ ৭৯ জন ও ইবতেদায়িতে ৪ হাজার ১শ’ ৫৪ জন পরীক্ষার্থী রয়েছে।

এ বছর সিলেট বিভাগে ৬১৮টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। যার মধ্যে সিলেটে ২০৭টি, মৌলভীবাজারে ১০৮টি, হবিগঞ্জে ১৩৫টি ও সুনামগঞ্জে ১৬৮টি কেন্দ্র রয়েছে।

২০১৫ সালে পরীক্ষার্থীর সংখ্যা ছিল দুই লাখ ৫৫ হাজার ৭০ জন। এর মধ্যে প্রাথমিকে ছিল দুই লাখ ৩৭ হাজার ২শ’ ৮০ জন পরীক্ষার্থী। অংশগ্রহণকারী পরীক্ষার্থী ছিল দুই লাখ ২৪ হাজার ৭শ’ ৭৪ জন। আগের বছরের তুলনায় এবার প্রাথমিক সমাপনীতে সিলেট বিভাগে ৭ হাজার ৭শ’ ৩৯ জন পরীক্ষার্থী কমেছে।

এরই মধ্যে পরীক্ষার সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে। শিশুরা নির্বিঘ্নে পরীক্ষা দিতে পারবে বলেও জানিয়েছেন উপ-পরিচালক তাহমিনা আখতার।

বাংলাদেশ সময়: ২১৫৮ ঘণ্টা, নভেম্বর ১৯, ২০১৬
এনইউ/জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।