ঢাকা, রবিবার, ১৬ আষাঢ় ১৪৩১, ৩০ জুন ২০২৪, ২২ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বন্ধু তোকে মিস করবো ভীষণ...

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৮ ঘণ্টা, নভেম্বর ২০, ২০১৬
বন্ধু তোকে মিস করবো ভীষণ...

২০ নভেম্বর সকাল সাড়ে ১০টা। ইসলামী বিশ্ববিদ্যালয়ের সোবহান মামার চায়ের দোকানের সামনে বেশ কয়েকজন তরুণ-তরুণীর আড্ডা। ছেলেরা সবাই পাঞ্জাবি আর মেয়েরা শাড়ি পরে...

ইবি (কুষ্টিয়া): ২০ নভেম্বর সকাল সাড়ে ১০টা। ইসলামী বিশ্ববিদ্যালয়ের সোবহান মামার চায়ের দোকানের সামনে বেশ কয়েকজন তরুণ-তরুণীর আড্ডা।

ছেলেরা সবাই পাঞ্জাবি আর মেয়েরা শাড়ি পরে আসায় অন্যদের মধ্যে যে কৌতুহল কাজ করছে সেটা দেখেই অনুমেয়।

এক ছেলে তো প্রশ্নই করে বসলো ভাই আপনাদের কারো বিয়ে নাকি। আড্ডারত শিক্ষার্থীদের মধ্য থেকে একজন মিষ্টি হেসে উত্তর দিল না ভাই আজ আমাদের বিদায় অনুষ্ঠান।

বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ, এমবিএ শেষ করে ওরা আজ বিদায় নিচ্ছে।  

ব্যবস্থাপনা বিভাগের এমবিএ ১৭তম ব্যাচের শিক্ষার্থী ওরা সবাই। সোবহান মামার দোকান থেকে একযোগে সবাই ব্যবসায় প্রশাসন অনুষদের ৩১৫ নম্বর কক্ষে মিলিত হল।

সময় তখন দুপুর ১২টা, ৩১৫ নম্বর কক্ষ থেকে বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুল আরফিনের নেতৃত্বে ১৭তম ব্যাচের সব শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় জিমনেসিয়ামের সামনে বিদায় মঞ্চে যোগ দেয়। এসময় ব্যবস্থাপনা বিভাগের বর্তমান শিক্ষার্থীরা রাস্তার দু’পাশ থেকে শিক্ষক এবং বিদায়ী শিক্ষার্থীদেরকে ফুল ছিটিয়ে শুভেচ্ছা জানায়।

অনুষ্ঠানে বিভাগের সভাপতি অধ্যাপক ড. মাহবুবুল আরফিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী। এসময় সেখানে আরো উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের ছাত্র উপদেষ্টা অধ্যাপক ড. আনোয়ারুল হক স্বপন, বিভাগের সিনিয়র অধ্যাপক ড. সাইফুল ইসলাম, অধ্যাপক এ এস এম শরফরাজ নওয়াজ, সহযোগী অধ্যাপক আতিকুর রহমান, হিসাব বিজ্ঞান ও তথ্য পদ্ধতি বিভাগের সহযোগী অধ্যাপক ড. জাকির হোসেন, ব্যবস্থাপনা বিভাগের সহকারী অধ্যাপক ড. ধনঞ্জয় কুমার, জাহাঙ্গীর সাদাত, কে এম শরফদ্দিন এবং এম এম নাসিমুজ্জামান।

পরে দুপুর সাড়ে ১২টায় ১৮তম ব্যাচের ইমরান ও জুথির পরিচালনায় শুরু হয় অনুষ্ঠানের প্রথম পর্ব। এসময় বিদায়ী শিক্ষার্থীদের মধ্য থেকে শ্রাবণী, তানজিম, মিঠু, মিথেন ও জুয়েল তাদের বিশ্ববিদ্যালয় জীবনের অনুভূতি ব্যক্ত করেন। পরে শিক্ষকদের দিক নির্দেশনামূলক বক্তব্যের শেষে বিদায়ী শিক্ষার্থীদের হাতে ক্রেস্ট তুলে দিয়ে বিদায় জানানো হয়।

ক্রেস্ট প্রদানের সময় মান্না দের বিখ্যাত ‘কফি হাউজের সেই আড্ডাটা আজ আর নেই’ গানটি বাজতে থাকে। এসময় বিদায়ী শিক্ষার্থীদের সঙ্গে বিভাগের শিক্ষকরাও কান্নায় ভেঙ্গে পড়েন। অনুষ্ঠানস্থলের উপস্থিত সবাই তখন আবেগে আপ্লুত হয়ে পড়েন।

পরে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারীর বক্তব্যের মাধ্যমে অনুষ্ঠানের প্রথম পর্বের সমাপ্তি হয়।

দুপুর ২টা ৩০মিনিটে জাতীয় সংগীত পরিবেশনের মধ্য দিয়ে শুরু হয় সাংষ্কৃতিক অনুষ্ঠান। সেখানে বিভাগের শিক্ষার্থী এবং লোকাল ব্যান্ডের একের পর এক পরিবেশনায় মুখোরিত হয়ে ওঠে পুরো জিমনেশিয়াম চত্বর।

সবশেষে বিদায়ী শিক্ষার্থীদের মধ্য থেকে শিমুল মজুমদারের সরোচিত কবিতা ‘বন্ধু’ পরিবেশনার মাধ্যমে সাংষ্কৃতিক অনুষ্ঠানের সমাপ্তি ঘটে। অনুষ্ঠান শেষে বিদায়ী সবাই তাদের আবেগ অনুভূতিগুলো প্রকাশ করেন। এসময় তাদের প্রত্যেকের কথাতেই ফুটে ওঠে ‘বন্ধু তোকে মিস করবো ভীষণ’।
 
বাংলাদেশ সময়: ০১৪৫ ঘণ্টা, নভেম্বর ২১, ২০১৬
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।