ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৪ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে ঢাবি উপাচার্যের শোক

বাংলাদেশের মুক্তিযুদ্ধের বন্ধু ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত অনুরাগী কিউবার অবিসংবাদিত বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

ঢাকা: বাংলাদেশের মুক্তিযুদ্ধের বন্ধু ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত অনুরাগী কিউবার অবিসংবাদিত বিপ্লবী নেতা ফিদেল কাস্ত্রোর মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

 

শনিবার (২৬ নভেম্বর) বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ দফতর থেকে পাঠানো শোকবার্তায় তিনি এ শোক প্রকাশ করেন।

শোকবার্তায় উপাচার্য বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতাকামী মানুষের মুক্তি সংগ্রামে অকুণ্ঠ সমর্থন দিয়ে ফিদেল কাস্ত্রো আমাদের হৃদয়ে স্থান করে নিয়েছেন। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একান্ত অনুরাগী ছিলেন কাস্ত্রো। তিনি পৃথিবীর ভাগ্যাহত মানুষকে উন্নত জীবনের স্বপ্ন দেখিয়েছেন। লড়াই করেছেন ন্যায়ভিত্তিক সমাজ প্রতিষ্ঠার জন্য। পৃথিবীর বৃহৎ শক্তির চোখ রাঙানিতে তিনি নত হননি। প্রতিষ্ঠা করেছেন তার স্বপ্নের রাষ্ট্র কিউবাকে। এই নেতার মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত’।

‘বাংলাদেশের পতাকাকে সমুন্নত করতে তিনি আন্তর্জাতিকভাবে আমাদের সমর্থন ও সহযোগিতা করেছেন। বাঙালি জাতি তা চিরদিন স্মরণে রাখবে’।

রাজধানী হাভানার একটি হাসপাতালে বাংলাদেশ সময় শনিবার (২৬ নভেম্বর) সকালে ৯০ বছর বয়সে জীবনাবসান ফিদেল কাস্ত্রোর। আগের রাতে হৃদরোগে আক্রান্ত হওয়ার পর বর্ষীয়ান এই নেতাকে হাসপাতালে ভর্তি করা হয়।

১৯২৬ সালে কিউবার বিরানে স্প্যানিশ বংশোদ্ভূদ এক সচ্ছল পরিবারে ফিদেল কাস্ত্রো জন্মগ্রহণ করেন। দীর্ঘদিন বিপ্লবী সংগ্রামের মাধ্যমে ১৯৫৯ সালে কিউবাকে মুক্ত করে রাজনৈতিক, অর্থনৈতিক ও সামাজিক পরিবর্তনের সূচনা করেন কাস্ত্রো। ১৯৫৯ সালের ১৩ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রীর দায়িত্ব নিয়ে অর্ধ শতককাল নিজের আদর্শের বাস্তবায়ন করেন। ২০০৮ সালে ছোট ভাই রাহুল কাস্ত্রোর হাতে ক্ষমতা হস্তান্তর করে অবসর গ্রহণ করেন।

কিউবার মানুষের কাছে তিনি স্বপ্নের নায়ক হিসেবে পরিচিত। বাংলাদেশ সরকার ৩ বছর আগে বাংলাদেশের মুক্তিযুদ্ধে তার অবদানের স্বীকৃতিস্বরূপ তাকে ‘মুক্তিযুদ্ধ মৈত্রী সম্মাননা’য় ভূষিত করে।

বাংলাদেশ সময়: ১৯২ ঘণ্টা, নভেম্বর ২৬, ২০১৬
জিপি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।