ঢাকা, শুক্রবার, ১৫ আষাঢ় ১৪৩১, ২৮ জুন ২০২৪, ২০ জিলহজ ১৪৪৫

শিক্ষা

জাবিতে সাংস্কৃতিক জোটের কালো দিবস পালন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১৫ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
জাবিতে সাংস্কৃতিক জোটের কালো দিবস পালন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মোমবাতি জ্বালিয়ে মৌন মিছিল ও সমাবেশের মাধ্যমে কালো দিবস পালন করেছে সাংস্কৃতিক জোটের নেতা-কর্মীরা।

জাহাঙ্গীরনগন বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) মোমবাতি জ্বালিয়ে মৌন মিছিল ও সমাবেশের মাধ্যমে কালো দিবস পালন করেছে সাংস্কৃতিক জোটের নেতা-কর্মীরা।

রোববার (২৭ নভেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয় ছাত্র-শিক্ষক কেন্দ্র থেকে একটি মিছিলটি বের করা হয়।

মিছিলটি ক্যাম্পাসের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে শহীদ মিনারের সামনে গিয়ে শেষ হয়। এসময় সাংস্কৃতিক জোটের অর্ধশতাধিক নেতাকর্মী মিছিলে অংশ নেন।

মিছিল শেষে সংক্ষিপ্ত সমাবেশে আবৃত্তি সংগঠন ধ্বনির সাবেক সভাপতি আনিসুজ্জামান জুয়েল বাংলানিউজকে বলেন, বিশ্ববিদ্যালয় প্রশাসন জেনে রাখুক বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক জোট যেভাবে বিভিন্ন সময় অপরাধের প্রতিবাদ করে এসেছে ভবিষ্যতেও তাই করবে। তাদের দমানো এতো সহজ নয়। অপশক্তি দমাতে প্রতিবছর এ দিনটি সাংস্কৃতিক কর্মীদের অনুপ্রেরণা হয়ে কাজ করবে।

সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক শেখ রাহাত রহমান বাংলানিউজকে বলেন, দীর্ঘ ৬ বছর পার হয়ে যাচ্ছে এখন পর্যন্ত অপরাধীরা ধারা ছোঁয়ার বাইরে। নতুন শিক্ষার্থীদের কাছে এ দিনটি অজ্ঞাত হয়ে রয়েছে। তবে, যারা সাংস্কৃতিক কর্মী তাদের কাছে এ দিনটি আলোকবর্তিকা হিসেবে কাজ করছে। এ ধরনের নেক্কারজনক অপকর্মের সঙ্গে যারা জড়িত ছিল তিনি তাদের শাস্তি দাবি জানান বর্তমান প্রশাসনের কাছে।

ধ্বনির সাধারণ সম্পাদক সাইফুল ইসলাম আকাশের সঞ্চলনায় সমাবেশে আরও বক্তব্য রাখেন- সাংস্কৃতিক জোটের সহ সভাপতি সানজিদা সুলতানা রেশমি, জাহাঙ্গীরনগর থিয়েটারের (টিএসসি) সাধারণ সম্পাদক আসিফুল ইসলাম ও (অডিটোরিয়াম) পার্থ প্রতিম তঞ্চঙ্গ্যা পিয়াল প্রমুখ।

২০১০ সালের এদিনে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আবৃত্তি সংগঠন ‘ধ্বনি’র কক্ষে আগুন দেওয়ার ঘটনা ঘটে। এরপর থেকে প্রতিবছর এ দিনটিকে ‘কালো দিবস’ হিসেবে পালন করে আসছে জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের নেতা-কর্মীরা।

বাংলাদেশ সময়: ০৭১০ ঘণ্টা, নভেম্বর ২৮, ২০১৬
আরবি/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।