ঢাকা, রবিবার, ৯ আষাঢ় ১৪৩১, ২৩ জুন ২০২৪, ১৫ জিলহজ ১৪৪৫

শিক্ষা

বিজয়ের মাস উপলক্ষে ঢাবিতে বিজয় র‌্যালি

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, ডিসেম্বর ১, ২০১৬
বিজয়ের মাস উপলক্ষে ঢাবিতে বিজয় র‌্যালি

বিজয়ের মাস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) পরিবার বর্ণাঢ্য বিজয় র‌্যালি করেছে। বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) বেলা ১১টায় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে বিজয় র‌্যালিটি বের করা হয়।  

ঢাকা বিশ্ববিদ্যালয়: বিজয়ের মাস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) পরিবার বর্ণাঢ্য বিজয় র‌্যালি করেছে।

বৃহস্পতিবার (০১ ডিসেম্বর) বেলা ১১টায় উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিকের নেতৃত্বে বিজয় র‌্যালিটি বের করা হয়।

 

র‌্যালিটি অপরাজেয় বাংলা থেকে শুরু হয়ে সোহরাওয়ার্দী উদ্যানের স্বাধীনতা চত্বরে গিয়ে শেষ হয়। স্বাধীনতা চত্বরে বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের উদ্যোগে অনুষ্ঠিত হয় মুক্তির গান ও বিজয়ের গান।

র‌্যালি শেষে অধ্যাপক আরেফিন সিদ্দিক বলেন, পৃথিবীতে একমাত্র বাংলাদেশে সংক্ষিপ্ত সময়ে ৩০ লাখ মানুষ স্বাধীনতার জন্য জীবন দিয়েছেন। তাদের সেই মূল্যবোধ নিয়ে এগিয়ে যেতে হবে। আমি নিশ্চিত, কেউ যদি এ ৩০ লাখ শহীদের কথা স্মরণ করেন তিনি দেশকে না ভালোবেসে থাকতে পারবেন না।

জাতির আত্মমর্যাদাবোধ থাকার কথা উল্লেখ করে তিনি বলেন, বঙ্গবন্ধু সব সময় আত্মসমালোচনার কথা বলতেন। আত্মশুদ্ধি, আত্মসংযম ছিল বঙ্গবন্ধুর ভাষণের মূল অংশ। একটি জাতির এগিয়ে যাওয়ার জন্য আত্মমর্যাদাবোধ থাকতে হবে।

আরেফিন সিদ্দিক বলেন, বঙ্গবন্ধু এই সোহরাওয়ার্দী উদ্যান থেকে স্বাধীনতা সংগ্রামের ঘোষণা দিয়েছিলেন। আর পাকিস্তানিরা এই স্বাধীনতা চত্বরে আত্মসমর্পণ করে। এই জায়গায় এসে আমরা প্রতিবছর স্বাধীনতা সংগ্রামের কথা স্মরণ করি।

এ সময় উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আখতারুজ্জামান।
 
র‌্যালিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ, ইনিস্টিটিউট, হলের শিক্ষক-শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

বিজয় র‌্যালি উপলক্ষে সকাল সাড়ে ১০টা থেকে ১২টা পর্যন্ত ক্লাস ও অফিস কার্যক্রম বন্ধ ছিল।

বাংলাদেশ সময়: ১৪০৩ ঘণ্টা, ডিসেম্বর ০১, ২০১৬
এসকেবি/জিপি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।