ঢাকা, শনিবার, ৫ আশ্বিন ১৪৩১, ২১ সেপ্টেম্বর ২০২৪, ১৭ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

১৫ দিনের মধ্যেই স্কুল পর্যায়ে সব বই পৌঁছে যাবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৭ ঘণ্টা, ডিসেম্বর ৪, ২০১৬
১৫ দিনের মধ্যেই স্কুল পর্যায়ে সব বই পৌঁছে যাবে

আগামী ১৫ দিনের মধ্যেই স্কুল পর্যায়ে সব নতুন বই পৌঁছে যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

ঢাকা: আগামী ১৫ দিনের মধ্যেই স্কুল পর্যায়ে সব নতুন বই পৌঁছে যাবে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

রোববার (০৪ ডিসেম্বর) দুপুরে রাজধানীর মাতুয়াইল এলাকায় বইয়ের ছাপাখানা পরিদর্শনে এসে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ইতোমধ্যে ৭০-৮০ ভাগ বই স্কুল পর্যায়ে পৌঁছে গেছে। আগামী ১৫ দিনের মধ্যে সব বই পৌঁছে যাবে। প্রতিবছরের মতো এবছরও নির্ধারিত ১ জানুয়ারিই দেশব্যাপী বই উৎসব পালিত হবে।

গতবারের চেয়ে এবার প্রায় তিনকোটি বই বেশি দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, সরকারের বিভিন্ন উদ্যোগের কারণে প্রতিবছরই শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। ঝড়ে পড়া কমছে। যার ফলে প্রতিবছরই বইয়ের সংখ্যা বাড়ছে।

গতবছর বই বিতরণ করা হয়েছিল ৩৩ কোটি ৩৭ লাখ ৪৭ হাজার ৯৭২টি। এবার বিতরণ করা হবে ৩৬ কোটি ২১ লাখ ৮২ হাজার ২৪৫টি বই।

এবারই প্রথম ক্ষুদ্র নৃগোষ্ঠীর ৫টি ভাষার বই দেওয়া হচ্ছে জানিয়ে তিনি বলেন, ক্ষুদ্র নৃগোষ্ঠীর অনেক ভাষার লিপি নেই। প্রাথমিকভাবে ৫টি ভাষার বই এবার দেওয়া হচ্ছে।
তিনি বলেন, এবারও ব্রেইল বই দেওয়া হবে। তবে সব দৃষ্টি প্রতিবন্ধীরা বই পাবেন, সে নিশ্চয়তা নেই। কারণ তাদের তথ্য পেতে সমস্যা হয়।

বইয়ের কাগজের মান সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের মাধ্যমে নির্ধারণ করে দেওয়া হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, বইয়ে ব্যবহৃত কাগজগুলো টেস্ট করে প্রেসে এনে রাখা হয়েছে। এর বাইরে কোনো কাগজ ব্যবহার করতে যেন না পারে সেজন্য খেয়াল রাখা হচ্ছে।

বিশ্বব্যাংক ও এডিবির সঙ্গে চুক্তি থাকায় প্রাথমিক স্তরের বইয়ের ৩টি কাজ বিদেশি প্রতিষ্ঠানকে দেওয়া হয়েছে। বাকি সব বই দেশীয় প্রতিষ্ঠানের মাধ্যমেই তৈরি করা হচ্ছে।

এ সময় আরো উপস্থিত ছিলেন শিক্ষাসচিব মো সোহরাব হোসাইন, এনসিটিবির চেয়ারম্যান নারায়ণ চন্দ্র সাহা, এনসিটিবি সচিব (পাঠ্যপুস্তক) ড. মিয়া ইনামুল হক সিদ্দিকী প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩২৪ ঘণ্টা, ডিসেম্বর ০৪, ২০১৬
পিএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।