ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

বাকৃবিতে পাঙ্গাস ও তেলাপিয়া মাছের আধুনিকায়ন বিষয়ে কর্মশালা

বাকৃবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৬ ঘণ্টা, জানুয়ারি ৯, ২০১৭
বাকৃবিতে পাঙ্গাস ও তেলাপিয়া মাছের আধুনিকায়ন বিষয়ে কর্মশালা

বাকৃবি (ময়মনসিংহ): বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ে (বাকৃবি) পাঙ্গাস ও তেলাপিয়া মাছের আধুনিকায়ন বিষয়ে দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

সোমবার (০৯ জানুয়ারি) সকাল ১১টার দিকে কৃষি অর্থনীতি ও গ্রামীণ সমাজবিজ্ঞান অনুষদের সভা কক্ষে এ কর্মশালার আয়োজন করা হয়।

প্রধান গবেষক অধ্যাপক আখতারুজ্জামন খানের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ডিন কাউন্সিলের আহ্বায়ক অধ্যাপক সুভাষ চন্দ্র চক্রবর্তী।

বিশেষ অতিথি ছিলেন-কৃষি অর্থনীতি অনুষদের ডিন অধ্যাপক মো. আব্দুল কুদ্দুস ও বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মহাপরিচালক ইয়াহিয়া মাহমুদ।

গবেষকরা জানান, বর্তমানে বাংলাদেশে চার লাখ টন পাঙ্গাস ও তিন লাখ টন তেলাপিয়া উৎপাদন হচ্ছে। দেশের বাইরে এই প্রজাতির মাছের প্রচুর চাহিদা রয়েছে। তাই এ প্রজাতি দু’টির সম্প্রসারণ ও উৎপাদনের লক্ষ্যে এ প্রকল্পের আওতায় ১২ জন শিক্ষার্থীকে স্নাতক ও ৬ জন শিক্ষার্থীকে পিএইচডি ডিগ্রি দেওয়া হবে।

কর্মশালায় বক্তারা বলেন, দেশে পাঙ্গাস ও তেলাপিয়া মাছের ব্যাপ্তি ঘটার সময় চাহিদা ও মূল্য অনেক বেশি ছিলো। কিন্তু ক্রমেই এদের চাহিদা কমে যাচ্ছে। তাই প্রজাতি দু’টি কম খরচে অধিক উৎপাদন ও পুষ্টিমান ঠিক রাখলে চাহিদা ফের বৃদ্ধি পাবে। এছাড়া চিংড়ির পরই পাঙ্গাস ও তেলাপিয়া বিদেশে রপ্তানির সম্ভাবনা রয়েছে।

বাংলাদেশ সময়: ১৮৪৪ ঘণ্টা, জানুয়ারি ০৯, ২০১৭
এজি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।