ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে ইসলামের ইতিহাস বিভাগের পুনর্মিলনী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
ঢাবিতে ইসলামের ইতিহাস বিভাগের পুনর্মিলনী ইসলামের ইতিহাস বিভাগের পুনর্মিলনী/ছবি: বাংলানিউজ

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রাক্তন ছাত্র সমিতির ২৯তম পুনর্মিলনীর অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (১৩ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্র (টিএসসি) মিলনায়তনে এ অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রাক্তন ছাত্র সমিতির সভাপতি অধ্যাপক ড. নাজমা খান মজলিসের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মো. মাহফুজুল ইসলাম, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সভাপতি এ কে আজাদ।

অনুষ্ঠান সঞ্চলনা করেন বিভাগের সহকারী অধ্যাপক মাহমুদুর রহমান।

অধ্যাপক আখতারুজ্জামান বলেন, প্রাক্তনদের অনুষ্ঠানের বড় বৈশিষ্ট্য হচ্ছে আড্ডা দেয়া, স্মৃতি রোমন্থন করা। আজকের প্রোগ্রামে অনেক অগ্রজ, পুরনো বন্ধুদের দেখা মিলেছে। বন্ধুদের সঙ্গে প্রাণবন্ত আড্ডা দেয়ার এ সুযোগ সবসময় ঘটে না। এদিক থেকে প্রাক্তনদের মিলনমেলা একটি ব্যতিক্রম আয়োজন।

অধ্যাপক মাহফুজুল ইসলাম বলেন, ইতিহাসের একটি বিশেষায়িত শাখা হিসেবে প্রতিষ্ঠিত হয়ে যুগের চাহিদার সঙ্গে সংগতি রেখে এ বিভাগ ইতিহাস চর্চা ও শিক্ষণের মাধ্যমে ঢাবি তথা বাংলাদেশে এক সুদৃঢ় অবস্থান করে নিতে সক্ষম হয়েছে। দীর্ঘযাত্রা পথে এ বিভাগ  অনেক খ্যাতিমান ইতিহাসবিদের তত্ত্বাবধানে বিকশিত হয়েছে। প্রাক্তনদের মিলনমেলার আয়োজন এই বিভাগের গতিশীল কার্যক্রমের বহিঃপ্রকাশ। এর মাধ্যমে প্রাক্তন শিক্ষার্থীদের বন্ধন সুদৃঢ় করেছে।

ঢাবি অ্যালমনাই অ্যাসোসিয়েশনের সভাপতি একে আজাদ প্রাক্তন শিক্ষার্থীদের  নিজ বিভাগের সমস্যা সমাধানে এগিয়ে আসার আহ্বান জানান। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের পরিচিতি ‘প্রাচ্যের অক্সফোর্ড’ এর গর্ব ফিরিয়ে আনতে প্রাক্তন শিক্ষার্থীদের সক্রিয় ভূমিকা প্রত্যাশা করেন।

এ সময় উপস্থিত ছিলেন বিভাগের অধ্যাপক আতাউর রহমান বিশ্বাস, অধ্যাপক ড. একেএম গোলাম রব্বানী, অধ্যাপক ড. আবদুল বাছির, অধ্যাপক ড. মোহাম্মদ ছিদ্দিকুর রহমান খান, সহযোগী অধ্যাপক একেএম খাদেমুল  হক, সহকারী অধ্যাপক মো. আবুল কালাম আজাদ, সহকারী অধ্যাপক ড. মো. সাইফুল্লাহ, সহকারী অধ্যাপক মো. জাকারিয়া, সহকারী অধ্যাপক মো. নুরুল আমিন, সহকারী অধ্যাপক মো. আবদুর রহিম, সহকারী অধ্যাপক একেএম ইফতেখারুল ইসলাম প্রাক্তন ছাত্র সমিতির সাধারণ সম্পাদক শবনম শেহনাজ চৌধুরী দিপা প্রমুখ।
 
অনুষ্ঠানে প্রাক্তন ছাত্র সমিতির স্মরণিকা ‘অরণি-১৫’ এর মোড়ক উন্মোচন করা হয়। এটি সম্পাদনা করেন বিভাগের সহকারী অধ্যাপক এটিএম সামছুজ্জোহা।

এসময় অনার্স ও মাস্টার্স পরীক্ষায় কৃতিত্বপূর্ণ ফলাফলের জন্য শিক্ষার্থীদেরকে বৃত্তি দেওয়া হয়। বৃত্তিপ্রাপ্তরা হলেন ২০১৫ সালের বিএ সম্মান পরীক্ষায় প্রথম ফাতেমা ইয়াছমিন, ২০১৪ সালের এমএ পরীক্ষায় জেরিন তাসনিম রশিদ (গ্রুপ এ-১ম), মো. নুর নবী (গ্রুপ বি-১ম), মো. শহীদুল ইসলাম (গ্রুপ সি-১ম) এবং ২০১৫ সালের এমএ পরীক্ষায় শাকির আহমেদ (গ্রুপ এ-১ম, মাহবুবা সিদ্দিকা ( গ্রুপ বি- ১ম) ও মুহাম্মদ আবদুল আহাদ (গ্রুপ সি-১ম)।
 
বিভিন্ন ব্যাচের শিক্ষার্থীরা ভাগ ভাগ হয়ে স্মৃতি রোমন্থন করছেন। আয়োজন শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফেল ড্র হবে।

বাংলাদেশ সময়: ১৮১৯ ঘণ্টা, জানুয়ারি ১৩, ২০১৭
এসকেবি/আরআইএস/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।