ঢাকা, রবিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

শিক্ষা

দ্বিতীয় মেয়াদে খুবির ভিসি ফায়েক উজ্জামান

ব্যুরো এডিটর | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭
দ্বিতীয় মেয়াদে খুবির ভিসি ফায়েক উজ্জামান প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান, ছবি: সংগৃহীত

খুলনা: দ্বিতীয় মেয়াদে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ভাইস-চ্যান্সেলর হলেন প্রফেসর ড. মোহাম্মদ ফায়েক উজ্জামান।

বৃহস্পতিবার (২৬ জানুয়ারি) শিক্ষা মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে এ আদেশ জারি করা হয়েছে বলে বাংলানিউজকে জানান খুবির জনসংযোগ ও প্রকাশনা বিভাগের পরিচালক (ভারপ্রাপ্ত) এস এম আতিয়ার রহমান।

শিক্ষা মন্ত্রণালয়ের সহকারী সচিব বিশ্ববিদ্যালয় (স. বি. ১) আবদুস সাত্তার মিয়া স্বাক্ষরিত ঐ প্রজ্ঞাপনে (নং-শিম/শাঃ ১৮/৮ খুঃবিঃ-১/৯৭ (অংশ-১)/৩৬) খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর হিসেবে তার নিয়োগের মেয়াদ ৪ (চার) বছর হবে বলে উল্লেখ করা হয়েছে।

খুলনা বিশ্ববিদ্যালয়ে ফায়েক উজ্জামানই প্রথম দ্বিতীয় মেয়াদে ভাইস-চ্যান্সেলর হিসেবে নিযুক্ত হলেন।

এর আগে প্রফেসর ফায়েক উজ্জামান ২০১৩ সালের ১০ জানুয়ারি থেকে ২০১৭ সালের ৯ জানুয়ারি পর্যন্ত ভাইস-চ্যান্সেলরের দায়িত্ব পালন করেন। খুবির ভিসির মেয়াদ শেষ করে ১০ জানুয়ারি তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের প্রফেসর হিসেবে যোগদান করেন।

তিনি ২০১০ সালের ২৮ নভেম্বর থেকে তিন বছরেরও বেশি সময় খুলনা বিশ্ববিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর এবং ভাইস-চ্যান্সেলরের রুটিন দায়িত্ব পালন করেন।

ফায়েক উজ্জামানের জন্ম ১৯৬৬ সালের ১ জানুয়ারি গোপালগঞ্জ জেলার মুকসুদপুর উপজেলার শ্রীনিবাসকাঠী গ্রামে। তিনি বিশিষ্ট শিক্ষানুরাগী জয়নাল আবেদীন (মরহুম) এবং বেগম রোকেয়া আবেদীনের দ্বিতীয় সন্তান।

খুলনার দৌলতপুরে অবস্থিত সরকারি ব্রজলাল বিশ্ববিদ্যালয় কলেজ থেকে ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগ থেকে অনার্স এবং রাজশাহী বিশ্ববিদ্যালয়ের একই বিভাগ থেকে মাস্টার্স, এম ফিল ও পিএইচডি ডিগ্রি অর্জন করেন তিনি।

১৯৯৪ সালে তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনায় যোগ দেন ও ২০০৭ সালে প্রফেসর পদ লাভ করেন। তার বেশ কিছু গবেষণা প্রবন্ধ গুরুত্বপূর্ণ জার্নালে প্রকাশিত হয়েছে।

প্রফেসর ফায়েক উজ্জামান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট, শিক্ষা পরিষদ ও ফ্যাকাল্টি সদস্য, আবাসিক শিক্ষক, শিক্ষক সমিতির যুগ্ম-সম্পাদক ও কার্যকরী পরিষদ সদস্যসহ বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন।

তিনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের শিক্ষা পরিষদ সদস্য হিসেবেও দায়িত্ব পালন করেন। দেশে-বিদেশে অনেক গুরুত্বপূর্ণ সেমিনারে তিনি যোগদান করেছেন।

বাংলাদেশ সময়: ১৯৫৮ ঘণ্টা, জানুয়ারি ২৬, ২০১৭
এমআরএম/আরআর/টিআই/আরআই

 

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।