ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

নন-এমপিও শিক্ষকদের বেতন-ভাতা দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৭
নন-এমপিও শিক্ষকদের বেতন-ভাতা দাবি বেতন-ভাতার দাবিতে সংবাদ সম্মেলন/ছবি: কাশেম হারুন

ঢাকা: প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধিভুক্ত সকল নন-এমপিও নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক-কর্মচারীদের বেতন ভাতা ও চাকরিতে যোগদানের তারিখ থেকে বয়স গণনার দাবি জানিয়েছে বাংলাদেশ নন এমপিও নিম্ন মাধ্যমিক শিক্ষক/কর্মচারী ফোরাম।

রোববার (২৯ জানুয়ারি) রাজধানীর সেগুনবাগিচায় ঢাকা রিপোর্টার্স ইউনিটির ছোট মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ দাবি জানায় সংগঠনটি।

সংবাদ সম্মেলনে সংগঠনের কেন্দ্রীয় কমিটির সভাপতি মো. আনোয়ার হোসেন বলেন, বিগত ১৫-১৬ বছর ধরে নন এমপিও নিম্ন মাধ্যমিক শিক্ষক কর্মচারীরা বিনা বেতনে সকল কার্যক্রম পরিচালনা করে আসছে।

যার নজির বিশ্বের কোনো দেশে নাই। গত ১৭ জানুয়ারি যখন প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত বাস্তবায়নের লক্ষ্যে ৯ দফা দাবিতে বলা হয় ২০১০ সালের জাতীয় শিক্ষানীতির আলোকে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি পর্যন্ত শিক্ষামন্ত্রণালয় সম্পূর্ণভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে বুঝিয়ে দেবে। এ সংবাদ পড়ার পর আমরা আবার নতুন করে উজ্জীবিত হই।

তিনি আরও বলেন, শিক্ষামন্ত্রণালয় এখনো ৬ষ্ঠ  ও ৮ম শ্রেণি পর্যন্ত সম্পূর্ণভাবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়কে বুঝিয়ে দেয়নি। আমরা শিক্ষামন্ত্রীর কাছে আবেদন করে বলছি, তিনি যেন এই কাজটি দ্রুত সম্পন্ন করেন। কোনো ধরনের বেতন ভাতা না পাওয়ার কারণে আজ আমরা মানবেতর জীবন যাপন করছি। আমাদের জীবন ও পরিবার বাঁচাতে দ্রুত আমাদের বেতন-ভাতার ব্যবস্থা করেন। আমরা সারা দেশের ছেলে-মেয়েদের শিক্ষাদান করছি, কিন্তু অর্থের অভাবে আজ আমাদের ছেলে-মেয়েদের লেখাপড়া করতে কষ্ট হচ্ছে।

প্রধানমন্ত্রীর দৃষ্টি আকর্ষণ করে আনোয়ার হোসেন বলেন, প্রধানমন্ত্রী আপনার সরকার শিক্ষাবান্ধব সরকার। আপনার সরকার দেশের শিক্ষা ব্যবস্থার ব্যাপক উন্নয়ন সাধন করছে। তাই আপনার কাছে দাবি দ্রুত আমাদের বেতন-ভাতার ব্যবস্থা করে দিন।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক মো. মোকারম হোসেন, সাংগঠনিক সম্পাদক মো. আলতাব হোসেন, অর্থ সম্পাদক খায়রুল আক্তার ফারুক প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৩১১ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০১৭
এমএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।