ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

এইচএসসি পরীক্ষা শুরু ২ এপ্রিল

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ২, ২০১৭
এইচএসসি পরীক্ষা শুরু ২ এপ্রিল ছবি: বাংলানিউজ (ফাইল ফটো)

ঢাকা: আগামী ২ এপ্রিল (রোববার) এইচএসসি ও সমমানের পরীক্ষার সময়সূচি ঘোষণা করেছে শিক্ষা মন্ত্রণালয়। এতে গত বছরের সূচির তুলনায় এবার পরীক্ষায় সময় কমেছে ২৪ দিন।

বৃহস্পতিবার (০২ ফেব্রুয়ারি) শিক্ষা মন্ত্রণালয় ২০১৭ সালের এইচএসসি ও সমমানের পরীক্ষার সূচি অনুমোদন করে তা প্রকাশ করেছে।

পরীক্ষার সূচি অনুযায়ী, এবারের তত্ত্বীয় পরীক্ষা চলবে ১৫ মে পর্যন্ত।

১৬ থেকে ২৫ মে চলবে ব্যবহারিক পরীক্ষা।

গত বছর এইচএসসির তত্ত্বীয় পরীক্ষা ৩ এপ্রিল শুরু হয়ে চলে ৯ জুন পর্যন্ত। অর্থাৎ ৬৮ দিনব্যাপী পরীক্ষা নেওয়া হয়। এবার এই পরীক্ষার সময় কমিয়ে ৪৪ দিনে করা হয়েছে। এতে সময় কমেছে ২৪ দিন।
 
সম্প্রতি এ বিষয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, এসএসসি ও এইচএসসি পরীক্ষার গ্যাপ কমিয়ে আনা হচ্ছে। এবার এসএসসি পরীক্ষা ১০ দিন কমিয়ে আনা হয়েছে। ভবিষতে সময়ের পার্থক্য আরও কমে আসবে।

ভবিষ্যতে দিনে দুই বেলা পরীক্ষা নেওয়ার জন্য অভিভাবকদের প্রস্তুত হতে বলেছেন শিক্ষামন্ত্রী।

এবারও শুরুতে বহুনির্বাচনী (এমসিকিউ) অংশ এবং পরে রচনামূলক অংশের পরীক্ষা হবে। ৩০ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ৩০ মিনিট এবং ৭০ নম্বরের সৃজনশীল পরীক্ষার সময় আড়াই ঘণ্টা।

যেসব বিষয়ে ব্যবহারিক পরীক্ষা রয়েছে সেগুলোর ২৫ নম্বরের বহুনির্বাচনী পরীক্ষার সময় ২৫ মিনিট এবং সৃজনশীল অংশের জন্য দুই ঘণ্টা ৩৫ মিনিট সময় নির্ধারণ করা হয়েছে।
 
পরীক্ষার্থীরা সাধারণ সায়েন্টিফিক ক্যালকুলেটর ব্যবহারের সুযোগ পেলেও প্রোগ্রামিং ক্যালকুলেটর ব্যবহার করতে পারবে না।
 
পরীক্ষার সময় পরীক্ষা কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তা ছাড়া অন্য কেউ মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না বলে সূচিতে বলা হয়েছে।
 
বাংলাদেশ সময়: ০৩৫৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৭
এমআইএইচ/জেপি/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।