ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

দর্শনের সঙ্গে মানবপ্রেম-মানবাধিকারের সম্পর্ক

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৩, ২০১৭
দর্শনের সঙ্গে মানবপ্রেম-মানবাধিকারের সম্পর্ক অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আয়োজিত অনুষ্ঠানে মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয়: দেশের তরুণদের জঙ্গিবাদে জড়িয়ে পড়া থেকে বিরত রাখতে দর্শনের শিক্ষক-শিক্ষার্থীরা গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

শুক্রবার (০৩ ফেব্রুয়ারি ) সকাল ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) টিএসসি মিলনায়তনে দর্শন বিভাগের অ্যালামনাই অ্যাসোসিয়েশনের আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য তিনি এ মন্তব্য করেন।

কাজী রিয়াজুল হক বলেন, দর্শন তার দর্শনীয় দৃষ্টিভঙ্গির মাধ্যমে কি ঘটে তা বলে দিতে পারে।

তার ওপর ভিত্তি করে বিজ্ঞানীরা গবেষণা করেন। দর্শনের ব্যপ্তি অনেক। দর্শনের মৃত্যু নেই। দর্শন বেঁচে থাকবে যুগ যুগ ধরে। এজন্য পৃথিবীতে দর্শন একটি গুরুত্বপূর্ণ বিষয়।

তিনি বলেন, দর্শনের সঙ্গে মানবপ্রেম ও মানবাধিকারের সম্পর্ক রয়েছে। দেশ যখন অগ্রগতির দিকে এগিয়ে চলছে, তখন কুসংস্কার ঘিরে ধরেছে। তরুণরা জঙ্গিবাদে জড়িয়ে পড়ছে। জঙ্গিবাদ মোকাবেলায় দর্শনের শিক্ষক-শিক্ষার্থীরা তাদের যুক্তি দিয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন।

দিনব্যাপী এ অনুষ্ঠানের উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

দর্শন বিভাগের চেয়ারপারসন অধ্যাপক ড. প্রদীপ কুমার রায়ের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন বিভাগের অনারারী অধ্যাপক ড. আমিনুল ইসলাম, ঢাবি অ্যালামনাই অ্যাসোসিয়েশানের ভারপ্রাপ্ত সভাপতি মোল্লা আবু কাউছার।

উদ্বোধনী অনুষ্ঠানের পরে দর্শন বিভাগের প্রাক্তন শিক্ষার্থীরা আড্ডায় মিলিত হন। বিকেলে অনুষ্ঠিত হবে সাংস্কৃতিক অনুষ্ঠান ও র‌্যাফল ড্র।

বাংলাদেশ সময়: ১৫১১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৩, ২০১৭
এসকেবি/ওএইচ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।