ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

‘শিক্ষার্থীদের মূল্যবোধের চর্চা করতে হবে’

ঢাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৭
‘শিক্ষার্থীদের মূল্যবোধের চর্চা করতে হবে’ ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ১১তম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠান- ছবি: ডিএইচ বাদল

ঢাকা বিশ্ববিদ্যালয়: পড়াশোনার পাশাপাশি শিক্ষার্থীদের মূল্যবোধের চর্চা করার আহ্বান জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) দুপুরে বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ১১তম ব্যাচের নবীনবরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ আহ্বান জানান।

বিভাগের চেয়ারম্যান প্রদীপ কুমার রায়ের সভাপতিত্বে এতে বিশেষ অতিথি ছিলেন কলা অনুষদের ডিন অধ্যাপক আবু মো. দেলোয়ার হোসেন।


 
উপ-উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, ‘শিক্ষার্থীদের মধ্যে মূল্যবোধের চর্চা অত্যন্ত আবশ্যক। যে যতো ভালো অবস্থানে আছে তার মূল্যবোধ ততো ভালো হওয়া প্রয়োজন। শিক্ষা অর্জনের পাশাপাশি তোমোদের নৈতিক দিক থেকে শক্তিশালী হতে হবে। ’

বিশ্ববিদ্যালয় সমূহের রেটিং প্রক্রিয়ার সমালোচনা করে তিনি বলেন, বিশ্ববিদ্যালয় র‌্যাংকিংয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্থান নেই, এটা একটি ত্রুটিপূর্ণ ধারণা। এটা মূল্যায়নের জন্য কতগুলো দিক রয়েছে। র‌্যাংকিং নির্ণয়নের জন্য এই দিকগুলোর প্রতি লক্ষ্য রাখতে হয়। কিউএস একটি প্রতিষ্ঠান যেটি বিশ্ববিদ্যালয়ের মান নির্ণয়ন করে। আর এ মূল্যায়নে তাদের সঙ্গে অংশগ্রহণ করতে হয়। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয় সেটিতে অংশগ্রহণ করে না। এজন্য র‌্যাংকিংয়ে ভালো অবস্থানে নেই ঢাকা বিশ্ববিদ্যালয়।

অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- অধ্যাপক ড. রওশন আরা, অধ্যাপক শাহ কাওসার মোস্তফা আবু উলায়ী, অধ্যাপক আবু জাফর মুহাম্মদ সালেহ, সহযোগী অধ্যাপক দাউদ খান প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৩১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৭, ২০১৭
এসকেবি/জিপি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।