ঢাকা, রবিবার, ১৭ ভাদ্র ১৪৩১, ০১ সেপ্টেম্বর ২০২৪, ২৬ সফর ১৪৪৬

শিক্ষা

সার্টিফিকেটমুখী বিদ্যা অর্জন নয়, দক্ষ জনশক্তি হয়ে উঠতে হবে

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০১৭
সার্টিফিকেটমুখী বিদ্যা অর্জন নয়, দক্ষ জনশক্তি হয়ে উঠতে হবে বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান

ইবি: সার্টিফিকেটমুখী বিদ্যা অর্জনের মনোভাব দূর করে শিক্ষার্থীদের দক্ষ জনশক্তি হিসেবে গড়ে উঠতে হবে বলে মনে করেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নান।

প্রত্যেক শিক্ষার্থী তিনটি বিষয়ে দক্ষতা অর্জন করলে বর্তমান বাংলাদেশকে এগিয়ে নেওয়া সম্ভব বলে মনে করেন তিনি।

তিনি বলেন, শিক্ষার্থীদের অবশ্যই বাকপটুতা, তথ্য প্রযুক্তি ও ইংরেজি এই তিনটি ক্ষেত্রে দক্ষতা অর্জন করতে হবে।

বুধবার (৮ ফেব্রুয়ারি) ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) ২০১৬-১৭ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের শিক্ষার্থীদের ওরিয়েন্টেশন প্রোগ্রামে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, আমরা মধ্যপ্রাচ্যের কোন একটি দেশে গৃহপরিচারিকা পাঠাতে পারলেই খুশি হই। কিন্তু আমরা জানিনা যে, ওইসব দেশে দক্ষ নার্সদের কত চাহিদা। আমাদের নার্সিং শিক্ষা যে মানে থাকা উচিত সেখানে নেই।

বর্তমান বিশ্বে ক্রয় ক্ষমতার দিক থেকে বাংলাদেশের অর্থনৈতিক অবস্থান ৩৭তম। ২০৩০ সালের মধ্যে এই অবস্থান ৩৪ হবে যদি আমাদের তরুণ সমাজ দক্ষতা বৃদ্ধি করতে পারে।

দেশপ্রেমে উদ্বুদ্ধ হওয়ার আহ্বান জানিয়ে তিনি শিক্ষার্থীদের বলেন, বাংলাদেশ নামক বৃক্ষটিতে ’৭১ সালে ৩০ লাখ মানুষ রক্ত দিয়েছেন। বর্তমান প্রজন্মের দায়িত্ব হলো এই বৃক্ষটিতে পানি দিয়ে পরিচর্যা করা। আগামীর সমৃদ্ধ বাংলাদেশ গড়তে এই নবীনদেরকেই দায়িত্ব পালন করতে হবে।

অনুষ্ঠানের শুরুতে সকাল ৯টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবনের সামনে ইউজিসির চেয়ারম্যান অধ্যাপক আবদুল মান্নানকে গার্ড অব অনার প্রদান করা হয়। পরে বেলা ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের বীরশ্রেষ্ঠ হামিদুর রহমান মিলনায়তনে আলোচনা সভা ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। আলোচনা সভাটি পরিচালনা করেন বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. সাইদুর রহমান ও আইন বিভাগের সহকারী অধ্যাপক আরমিন খাতুন।

এসময় সেখানে সভাপতি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য রাখেন ইবি উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন উপ উপাচার্য অধ্যাপক ড. শাহিনুর রহমান, ট্রেজারার অধ্যাপক ড. সেলিম তোহা এবং অতিথি হিসেবে রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) এস এম আব্দুল লতিফ।

এসময় আরো বক্তব্য রাখেন-প্রভোস্ট কাউন্সিলের সভাপতি অধ্যাপক ড. মিজানুর রহমান, বিভাগীয় সিনিয়র সভাপতি অধ্যাপক ড. আসাদুজ্জামান, প্রক্টর অধ্যাপক ড. মাহবুবর রহমান, পরিবহন প্রশাসক অধ্যাপক ড. আনোয়ার হোসেন, ফলিত বিজ্ঞান অনুষদের ডীন অধ্যাপক ড. শামসুল আলম, আইআইইআর এর পরিচালক অধ্যাপক ড. মেহের আলী প্রমুখ।

পরে দুপুর ২টা থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষক-শিক্ষার্থীদের অংশগ্রহণে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮, ২০১৭
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।