ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

‘বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯০৩ ঘণ্টা, এপ্রিল ৮, ২০১৭
‘বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয়’ বক্তব্য দিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত-ছবি: বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: বর্তমান সরকারের অবদানে বাংলাদেশ বিভিন্ন ক্ষেত্রে সক্ষমতা দেখাতে পেরেছে। বাংলাদেশ এখন আর তলাবিহীন ঝুড়ি নয় বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

শনিবার (০৮ এপ্রিল) জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের জহির রায়হান মিলনায়তনে প্রথম বর্ষের শিক্ষার্থীদের প্রবেশিকা অনুষ্ঠানে এ মন্তব্য করেন তিনি।

প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশের অর্থনীতি এখন এগিয়ে যাওয়ার অর্থনীতি।

দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধি সর্বোচ্চ অবস্থানে নিয়ে যাওয়া আমাদের একটি বড় স্বপ্ন। আমরা আশা করছি, এবার আমাদের জিডিপি প্রবৃদ্ধি ৭.১৫ শতাংশে উন্নীত হবে’।

বর্তমান সরকারের সাফল্যের কথা তুলে ধরে তিনি বলেন, ‘বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ১৩ হাজার ২৬০ মেগাওয়াটে ও পাঁচ কোটি মানুষকে মধ্যবিত্তে উন্নীত করা, ভারত ও মায়ানমারের সঙ্গে জলসীমা চুক্তির বিরোধের নিষ্পত্তি, প্রতি ইউনিয়নে ডিজিটাল সেন্টার স্থাপন, মাধ্যমিক পর্যায় পর্যন্ত বিনামূল্যে পাঠ্যপুস্তক বিতরণ, কৃষকদের জন্য কৃষিকার্ড, ১০ টাকায় ব্যাংক হিসাব খোলার ব্যবস্থা, ১৬ হাজার কমিউনিটি ক্লিনিক স্থাপন এবং দারিদ্র্যের হার ২৪.৩ শতাংশে হ্রাস করা হয়েছে।

নারীর ক্ষমতায়নের কথা উল্লেখ করে অর্থমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের লিঙ্গসমতা ও নারীর ক্ষমতায়নের সাফল্যে বিশ্ব আজ বিস্মিত। যার কারণে বিভিন্ন পুরস্কার অর্জন করে দেশকে গৌরবান্বিত করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানের উপস্থিত ছিলেন বাংলাদেশ একাডেমি অব সায়েন্সের ফেলো অধ্যাপক ড. মোহাম্মদ কায়কোবাদ, বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক মো. আবুল হোসেন, কোষাধ্যক্ষ অধ্যাপক আবুল খায়েরসহ বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার ও প্রক্টররা।

প্রবেশিকা অনুষ্ঠানের মাধ্যমে স্ব স্ব অনুষদের ডিন নবীন শিক্ষার্থীদের অনুষ্ঠানিকভাবে বরণ করে নেন।

বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, এপ্রিল ০৮, ২০১৭
এএটি/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।