ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

গ্রাউন্ড ওয়ার্ক পর্যায়ে ৮ম শ্রেণিতে প্রাথমিক শিক্ষা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩৪ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
গ্রাউন্ড ওয়ার্ক পর্যায়ে ৮ম শ্রেণিতে প্রাথমিক শিক্ষা

ঢাকা: শিক্ষা মন্ত্রণালয় থেকে চিঠি পেলেও মন্ত্রিসভার চূড়ান্ত সিদ্ধান্ত না আসায় প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত করা যাচ্ছে না বলে জানিয়েছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান।

তবে, অষ্টম শ্রেণিতে উন্নীত করতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় ‘গ্রাউন্ড ওয়ার্ক’ করছে বলে জানিয়েছেন মন্ত্রী।

প্রাথমিক শিক্ষা সমাপনীর ওপর ভিত্তি করে বৃত্তির ফল প্রকাশ উপলক্ষে মঙ্গলবার (১১ এপ্রিল) সচিবালয়ে এ কথা বলেন মোস্তাফিজুর রহমান।

প্রাথমিক বৃত্তি আর কতদিন চলবে এমন প্রশ্নে মন্ত্রী বলেন, যতদিন সমাপনী চলবে ততদিন।
আর সমাপনী পরীক্ষা কতদিন চলবে- জানতে চাইলে তিনি বলেন, যতদিন সরকার এ সিদ্ধান্ত বহাল রাখবে ততদিন।

তাহলে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে হচ্ছে না এমন প্রশ্নে প্রাথমিক শিক্ষামন্ত্রী বলেন, কেন। ২০১০ এর শিক্ষানীতির আলোকে হচ্ছে। প্রত্যেক কাজের শুরু আছে, শেষও আছে।

‘আমি মনে করি, শিক্ষানীতি প্রণয়নে শিক্ষামন্ত্রী নেতৃত্ব দিয়েছেন এবং দু’টো মন্ত্রণালয় একাজে একসঙ্গে যুক্ত ছিলো। শিক্ষানীতি প্রণয়নে তার বোধ অসামান্য। আমি মনে করি, উনি যখন জাতির সামনে অঙ্গীকার করেছেন ২০১৮ সালের মধ্যে দৃষ্টিগ্রাহ্য করা যাবে, নিশ্চয়ই তিনি সেটা করবেন। ভরসা রাখেন। এখন থেকে শুরু হয়েছে, বাস্তবায়নের শেষ ধাপটা ২০১৮ সালে। ’

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করা প্রসঙ্গে মন্ত্রী বলেন, শিক্ষা মন্ত্রণালয় থেকে উনারা বলে দিয়েছেন ষষ্ঠ, সপ্তম, অষ্টম শ্রেণি পর্যন্ত পাঠদান, স্বীকৃতি দেওয়ার জন্য আমাদের কাগজে-কলমে চিঠি দিয়েছেন।

‘এই চিঠি দেওয়ার পরও কিছু কাজ থাকে। কেবিনেট পর্যন্ত কিছু কিছু কাজ আছে, সেই কাজগুলো উনারা করছেন। ’

মন্ত্রী জানান, কাজটি (অষ্টম শ্রেণি) পেলে কী করবো তার জন্য গ্রাউন্ড ওয়ার্ক করছি। যেমন, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের (এনসিটিবি) রোল কী হবে, এখন কী রোল আছে, সমস্ত কিছু ঢেলে সাজানোর জন্য আমরা আমাদের প্রস্তুতি নিয়েছি, উনারা ছেড়ে দিলে যেন চালাতে পারি তার উপযুক্ততা পরীক্ষা করে নিশ্চয়ই ছাড়বে।

চলতি বছর জেএসসি পরীক্ষার দায়িত্বে কে থাকবে- জানতে চাইলে মন্ত্রী বলেন, মন্ত্রিসভা থেকে যতক্ষণ পর্যন্ত চূড়ান্ত নির্দেশনা না আসে ততক্ষণ টেক অভার করতে পারছি না। প্রস্তুতি আমরা নিচ্ছি। আমাদের প্রস্তুতি নিতে বলা হয়েছে।

পাঠ্য বইয়ে সংশোধন
প্রাথমিকের পাঠ্যবইয়ের ভুল সংশোধনে এনটিসিবি মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠালেও কেন তা অনুমোদন দেওয়া হয়নি- এমন প্রশ্নে ফিজার বলেন, ভুলভ্রান্তি থেকে রেরিয়ে আসার জন্য কাজ চলছে।

কবে নাগাদ সংশোধনী দেওয়া হবে- জানতে চাইলে বলেন, সবকিছু কি দিন তারিখ দেওয়া যাবে। আমরা নিশ্চয়ই ভুলটা পড়াচ্ছি না। প্রত্যেক জায়গার এটার জন্য নির্দেশনা দেওয়া আছে, যেখানে যে জায়গায় আপনারা ভুলটা ধরেছেন সেটা নিশ্চয় দু’শ’ বা পাঁচশ’ নয়, যেটুকু ভুল আছে সে বিষয়ে নির্দেশনা দেওয়া হয়েছে। সব বই তো পরিবর্তন করা এখনই দরকার নেই। যেটুকু জায়গার সংশোধিতরূপে পড়ানো দরকার সেটা করা হচ্ছে।

সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ আসিফ-উজ-জামান উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪২৭ ঘণ্টা, এপ্রিল ১১, ২০১৭
এমআইএইচ/ওএইচ/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।