ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

শিক্ষার মান উন্নয়নে সরকার-এনজিওকে একসঙ্গে কাজ করতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৮ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
শিক্ষার মান উন্নয়নে সরকার-এনজিওকে একসঙ্গে কাজ করতে হবে

ঢাকা: সরকার ও এনজিও প্রতিষ্ঠানগুলো একসঙ্গে কাজ করে শিক্ষার মান নিশ্চিত করতে হবে বলে মন্তব্য করেছেন প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী অ্যাডভোকেট মোস্তাফিজুর রহমান।

শনিবার (২৯ এপ্রিল) বিকেলে রাজধানীর মহাখালীতে অবস্থিত ব্র্যাক সেন্টারে ‘ক্যাম্পেইন ফর পপুলার অর্গানাইজেশন (সিএএমপিএ) এবং টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজিএস) বাংলাদেশ আয়োজিত এক সেমিনারে তিনি এ কথা বলেন।

মোস্তাফিজুর রহমান বলেন, দেশের শিক্ষাখাতে এগিয়ে গেলেও কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে পারেনি।

ইউরোপ বা ভারতের মতো শিক্ষাখাতে আমরা হয়তো এখনই যেতে পারবো না। তবে, এ সমস্যা সমাধানে সরকার ও এনজিও প্রতিষ্ঠানগুলোকে একসঙ্গে কাজ করতে হবে।

জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের (এনসিটিবি) বিভিন্ন বইয়ের পরিবর্তন ধর্মান্ধতার দিকে যাচ্ছে কিনা এমন প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, যুগ যুগ ধরে মানুষ ধর্মপালন করে এসেছে। সরকার জনগণের কথা চিন্তা করেই সব পদক্ষেপ নিয়ে থাকে।

মন্ত্রী বলেন, শিক্ষার মান উন্নয়নে শিক্ষক ও অভিভাবকদেরও সচেতন হতে হবে। তাদের শিক্ষার্থী বা সন্তানের ভবিষ্যতের কথা চিন্তা করে কাজ করতে হবে, তাহলে কোনো শিক্ষার্থী বা সন্তান নীতিবহির্ভূত কাজ করবে না।

সেমিনারে আরও বক্তব্য রাখেন- মধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব মো. মহিউদ্দিন খান, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা রাশেদা কে চৌধুরী, ইনস্টিটিউট ফর ইনক্লুসিভ ফিন্যান্স অ্যান্ড ডেভলপমেন্টের নির্বাহী পরিচালক ড. মোস্তফা কে মুজেরি, মানুষের জন্য ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক শাহেন আনাম ও বিশিষ্ট অর্থনীতিবিদ দেবপ্রিয় ভট্টাচার্য।

বাংলাদেশ সময়: ০৫৪৭ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০১৭
এমএ/ওএইচ/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।