ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

মানিকগঞ্জ লাইব্রেরিতে বই চুরির মচ্ছব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৫ ঘণ্টা, মে ২, ২০১৭
মানিকগঞ্জ লাইব্রেরিতে বই চুরির মচ্ছব মানিকগঞ্জ লাইব্রেরিতে বইয়ের তাক। ছবি: সুজন

মানিকগঞ্জঃ মানিকগঞ্জ পাবলিক লাইব্রেরিতে যেনো বই চুরির মচ্ছব চলছে। এ লাইব্রেরি থেকে এ পর্যন্ত হারানো বা চুরি হয়ে যাওয়া বইয়ের সংখ্যা তিন হাজার ১৯টি। এগুলোর বাজারমূল্য এক লক্ষ ৩৯ হাজার ৩০৮ টাকা। ১৯৮২ থেকে শুরু করে ২০১৪ সাল পর্যন্ত এসব বই চুরি হয়েছে। এর পরে হওয়া চুরির হিসাব পাওয়া যায়নি।

তবে সংশ্লিষ্টরা জানিয়েছেন, জনবল সংকটের কারণে বই হারানোর তালিকা দিনে দিনে বড় হচ্ছে। যদিও এসব বই চুরির কারণ হিসেবে গণগ্রন্থাগারের সচেতনতার অভাবকেই দায়ী করছেন কোনো কোনো ‍পাঠক।

সাত বছরের শিশু থেকে শুরু করে ৭০ বছর বয়সের বৃদ্ধরাও এখানে আসেন জ্ঞান আহরণে। তবে উঠতি বয়সের ছাত্র/ছাত্রী বা বেকার যুবকদের সংখ্যাই বেশি। ব্যক্তিগত সুবিধার বিষয়টি চিন্তা করে নিজের পছন্দের বইগুলো নিয়ে সুবিধামতো সময়ে কেটে পড়েন এক শ্রেণির নোংরা পাঠক। আর এভাবেই বছরের পর বছর হারানো বইয়ের তালিকা দীর্ঘ হতে থাকে। মানিকগঞ্জ পাবলিক লাইব্রেরি

মানিকগঞ্জ সহকারি গণগ্রন্থাগার কর্মকর্তা মাসুমা নাজনীন বই চুরির বিষয়টি নিশ্চিত করে বাংলানিউজকে জানান, গণগ্রন্থাগার থেকে বই চুরি বন্ধ করতে পুরো গণগ্রন্থাগারটিতে সি.সি টিভির নিয়ন্ত্রণ খুব জরুরি। তবে বইয়ের সার্বিক গুরুত্বের বিষয়টি চিন্তা করে বই চুরি থেকে সাধারণ পাঠকদের সচেতন হতে হবে।
বাংলাদেশ সময়: ১৪০৭ ঘণ্টা, মে ২, ২০১৭
জেডএম/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।