ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

কুমিল্লায় গণিতে ৩৫ হাজার, ইংরেজিতে ২৬ হাজার অকৃতকার্য

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৪ ঘণ্টা, মে ৪, ২০১৭
কুমিল্লায় গণিতে ৩৫ হাজার, ইংরেজিতে ২৬ হাজার অকৃতকার্য

কুমিল্লা: গণিত ও ইংরেজি বিষয়ের ফলাফল খারাপ হওয়ায় এসএসসি পরীক্ষায় কুমিল্লা শিক্ষাবোর্ডে ফলাফল বিপর্যয় ঘটেছে। এ বছর এ বোর্ডে গণিতে ৩৪ হাজার ৬৮৯ ও ইংরেজিতে ২৫ হাজার ৬০৬ জন শিক্ষার্থী অকৃতকার্য হয়েছে। যা বিরাট প্রভাব ফেলেছে পাসের হার হ্রাসের পেছনে। যার ফলে বিগত ৫ বছরের তুলনায় এবার পাসের হার কমেছে। এ বছর এ বোর্ডে পাসের হার মাত্র ৫৯ দশমিক ০৩ শতাংশ।

গণিত ও ইংরেজি বিষয়ে বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীরা ভাল ফলাফল করলেও ব্যবসায় শিক্ষা ও মানবিক বিভাগের শিক্ষার্থীরা খারাপ করেছে।
বৃহস্পতিবার (৪ মে) সকাল ১০টায় সারাদেশে এক যোগে এসএসসি পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়।



কুমিল্লা বোর্ড সূত্র জানায়, এ বছর এ বোর্ডে গণিত বিষয়ে পাশের হার ৮১ শতাংশ, যা গতবছর ছিল ৯২ শতাংশ এবং ইংরেজিতে পাশের হার ৮৬ শতাংশ, যা গতবছর ছিল ৯৪ শতাংশ।

নাম প্রকাশে অনিচ্ছুক শিক্ষা বোর্ডের এক কর্মকর্তা জানান, শহরের তুলনায় গ্রামের স্কুলগুলোতে গণিতের শিক্ষক সংকট রয়েছে। এ বছর শিক্ষার্থীরা গণিতে নৈর্ব্যক্তিক প্রশ্নে ভাল করলেও রচনামূলকে খারাপ করেছে। গ্রামের শিক্ষার্থীদের কাছে গণিত বিষয়টি দুর্বোধ্য হয়ে উঠেছে। ইংরেজি বিষয়েও গ্রামের শিক্ষার্থীরা দুর্বল। এতেও শিক্ষক সংকট রয়েছে। এছাড়া শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে নির্বাচনী পরীক্ষায় অকৃতকার্য শিক্ষার্থীদের চূড়ান্ত পরীক্ষায় অংশগ্রহণ করার সুযোগ দেয়া হচ্ছে। রাজনৈতিক ও প্রভাবশালীদের তদবিরের কারণে এমন হচ্ছে। পাসের হার হ্রাসের পেছনে এটাও আরেকটি কারণ।

এ বিষয়ে কুমিল্লা শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কায়সার আহমেদ বলেন, গণিত ও ইংরেজি বিষয়ে শিক্ষার্থীরা খারাপ ফলাফল করেছে। যার প্রভাব পড়েছে পাশের হারে। যে সব প্রতিষ্ঠান খারাপ ফলাফল করেছে তাদের বিষয়ে আমরা তদন্ত করবো।

এ বছর এ বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ১ লক্ষ ৮৩ হাজার ৮০৬ জন। পরীক্ষায় অংশগ্রহণ করেছে ১ লক্ষ ৮২ হাজার ৯৭৯ জন। পাসের হার মাত্র ৫৯ দশমিক ০৩। এ বছর জিপিএ ৫ পেয়েছেন ৪ হাজার ৪৫০ জন।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, মে ৪, ২০১৭
জেডএম/

 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।