ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

কথায় নয় কাজেও এগিয়ে শতাব্দী

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৩৯ ঘণ্টা, মে ৪, ২০১৭
কথায় নয় কাজেও এগিয়ে শতাব্দী জিপিএ-৫ পেয়েছে শতাব্দী

ঢাকা: শুধু কথায় নয় কাজেও এগিয়ে শতাব্দী। তাই দেখালো এবারের এসএসসি পরীক্ষায়। শহীদ রমিজ উদ্দিন ক্যান্টনমেন্ট স্কুল থেকে সে পেয়েছে জিপিএ-৫। শতাব্দী সেই মেয়ে, যে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রীর পথ আগলে প্রশ্ন করেছিলো। মন্ত্রী পরের দিন থেকে তার কথা মতো স্কুলে যাওয়ার জন্য বাস দিয়েছিলেন।

ঘটনাটি গত বছরের ২ ম‍ার্চে। তখন সে দশম শ্রেণীর ছাত্রী।

হোটেল রেডিসনের বিপরীত সড়কে সাংবাদিকদের ভীড়ের মধ্য থেকে মন্ত্রীকে সে সোজাসোজি ‘মিনিস্টার! আই হ্যাভ এ কোয়েশ্চেন । ’- বলে দৃষ্টি কেড়েছিলো।
  
মেয়েটির প্রশ্নের নির্ভীক ধরন দেখে মন্ত্রী ওবায়দুল কাদের ভবিষ্যদ্বাণী করে বলেছিলেন, ‘ও সাংবাদিক হবে’। এসএসসির ফলাফলে সাফল্যের পর তার প্রতিক্রিয়ায় ডাক্তার হয়ে মানুষের সেবা করার কথা জানিয়েছে শতাব্দী। তবে তার ছোটবোন সপ্তর্ষী সাংবাদিক হবে।
 
জিপিএ-৫ পাওয়ার পর শতাব্দী তার আনন্দ প্রকাশের কোনো ভাষা খুঁজে পাচ্ছিলো না। প্রিয়জন ও আত্মীয় স্বজনদের কাছে এরই মধ্যে মোবাইল ফোনে আনন্দের খবরটি ছড়িয়ে দিচ্ছিলো সে।  
 
শতাব্দীর কথায়, সে ডাক্তার হয়ে গরীব দুঃখী মানুষের সেবা করতে চায়। আর তার বোন সপ্তর্ষী সাংবাদিক হয়ে অসহায় মানুষ কোথায় কেমন আছে তার খবর বের করে আনবে।

বছর খানেক আগে শতাব্দী রাস্তায় মন্ত্রীকে পেয়ে প্রশ্ন করার যে সাহসিকতা দেখিয়ে দেশজুড়ে বেশ প্রশংসা পেয়েছিলো। বিষয়টি তখন ব্যাপক আলোচনায় উঠে স্যোশাল মিডিয়ায়। তার প্রশ্নের পরই ঢাকা-মময়নিসংহ রোডে শেওড়া থেকে মহাখালী পর্যন্ত মহিলা সার্ভিস বাস চালু হয়। একজন ছাত্রীর কথা শুনে সঙ্গে সঙ্গে বাস চালু করে দেয়ায় প্রশংসা পান মন্ত্রীও।

যে বাসে শেওড়া এলাকা থেকে শত শত শিক্ষার্থী শহীদ রমিজ উদ্দিন স্কুলে যায়। বাসটি তখন থেকে এখনও নিয়মিত চলছে। সকাল-বিকেল নিয়মিত চলাচল করছে।  

শতাব্দীর ছোটবোন সপ্তর্ষী শেওড়া বাজারে বাসার পাশেই একটি কিন্ডার গার্টেন স্কুলে ৬ষ্ঠ শ্রেণীতে পড়ছে। তাদের মা আকলিমা তরফদার গৃহিনী এবং বাবা শফিকুজ্জামান একটি ঠিকাদারি প্রতিষ্ঠানে কর্মরত।
 
বাংলাদেশ সময়: ১৬৩২ ঘণ্টা, মে ০৪, ২০১৭
এসএ/এসএইচ/এডিবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।