ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

মাদ্রাসায় বিজ্ঞানের শিক্ষার্থীরা এগিয়ে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৩ ঘণ্টা, মে ৪, ২০১৭
মাদ্রাসায় বিজ্ঞানের শিক্ষার্থীরা এগিয়ে

ঢাকা: মাদ্রাসা শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৭৬ দশমিক ২০ শতাংশ। তবে প্রকাশিত ফলাফল বিশ্লেষণ করে দেখা যায়, মাদ্রাসা শিক্ষা বোর্ডের ৪টি বিভাগের মধ্যে বিজ্ঞানের শিক্ষার্থীরা এগিয়ে। তবে একজনও পাস করেনি হিফযুল কুরআন এর ছাত্ররা।

বৃহস্পতিবার (৪ মে) সারাদেশে মাধ্যমিক (এসএসসি) ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের ফলাফল প্রকাশ করা হয়। প্রকাশিত ফলাফলে দেখা যায়, এবার মাদ্রাসা শিক্ষা বোর্ডে মোট পরীক্ষার্থী ছিল ২ লাখ ৫৬ হাজার ৫০৪ জন।

এরমধ্যে ছাত্র ১ লাখ ৩০ হাজার ৫৯০ জন এবং ছাত্রী ১ লাখ ২৫ হাজার ৯১৪ জন। এদের মধ্যে পরীক্ষায় অংশ গ্রহণ করে ২ লাখ ৫৩ হাজার ৩৪৪ জন। এবার মাদ্রাসায় পাস করেছে ১ লাখ ৯৩ হাজার ৫১ জন।

মাদ্রাসা বোর্ডের চারটি বিভাগ সাধারণ, বিজ্ঞান, মুজাব্বিদ, হিফযুল কুরআন। এরমধ্যে সাধারণ বিভাগের ২ লাখ ১৪ হাজার ৭০৮ জনের পাস করে ১ লাখ ৫৯ হাজার ৬৪৪ জন। গড় পাসের হার ৭৪.৩৫ শতাংশ। আর বিজ্ঞানে ৩৮ হাজার ৪৮৪ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করে ৩৩ হাজার ৩০৯ জন। অর্থাৎ পাসের হার ৮৬. ৫৫ শতাংশ।
 
অন্যদিকে মুজাব্বিদ বিভাগে ১৫০ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ গ্রহণ করে পাস করেছে ৯৮ জন। পাসের হার ৬৫.৩৩ শতাংশ। হিফযুল কুরআন এ পরীক্ষার্থী ছিল ২ জন, দুই জনই ফেল করেছে।
 
এই পরিসংখ্যান থেকেই বুঝা যায় মাদ্রাসা বোর্ডে বিজ্ঞানের শিক্ষার্থীরা এগিয়ে রয়েছেন অন্যদের তুলনায়।
 
বাংলাদেশ সময়: ১৭০০ ঘণ্টা, মে ৪, ২০১৭
এসএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।