ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

সাধারণ বোর্ডে দেশসেরা রাজশাহী 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৮ ঘণ্টা, মে ৪, ২০১৭
সাধারণ বোর্ডে দেশসেরা রাজশাহী  সাধারণ বোর্ডে দেশসেরা রাজশাহী-ছবি-বাংলানিউজ  

রাজশাহী: দেশের সাধারণ আট শিক্ষাবোর্ডর মধ্যে পাসের হারে এবার দেশসেরা হয়েছে রাজশাহী। এ শিক্ষাবোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭০ শতাংশ। তবে গতবারের তুলনায় পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি কমেছে। 

ফলাফল পর্যবেক্ষণে দেখা গেছে, এবার রাজশাহী বোর্ডে পাসের হার ৯০ দশমিক ৭০ শতাংশ, ঢাকা বোর্ডে ৮৬ দশমিক ৩৯ শতাংশ,  চট্টগ্রাম বোর্ডে ৮৩ দশমিক ৯৯ শতাংশ, দিনাজপুর বোর্ডে ৮৩ দশমিক ৯৮ শতাংশ, সিলেট বোর্ডে ৮০ দশমিক ২৬ শতাংশ, যশোর বোর্ডে ৮০ দশমিক শূন্য ৪ শতাংশ, বরিশাল বোর্ডে ৭৭ দশমিক ২৪ শতাংশ ও কুমিল্লা বোর্ডে ৫৯ দশমিক শূন্য ৩ শতাংশ।  

গতবার রাজশাহীতে পাসের হার ছিল ৯৫ দশমিক ৭০ শতাংশ।

ফলে পাসের হার কমেছে ৫ শতাংশ। আর গতবার জিপিএ-৫ পেয়েছিল ১৭ হাজার ৫শ’ ৯৪ জন শিক্ষার্থী । সেখানে এবার জিপিএ-৫ পেয়েছে ১৭ হাজার ৩শ’ ৪৯ জন শিক্ষার্থী। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৯ হাজার ৭৫ জন ছাত্র ও ৮ হাজার ২শ’ ৭৪ জন ছাত্রী। এ বছর জিপিএ-৫ কমেছে ২শ’ ৪৫টি।

রাজশাহী শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার বাংলানিউজকে বলেন, ‘এ বছর নতুন পদ্ধতিতে উত্তরপত্র মূল্যায়ন করা হয়েছে। প্রধানমন্ত্রীর কাছে ফল হস্তান্তর অনুষ্ঠানে শিক্ষামন্ত্রীর বক্তব্যে সেটি ফুটে উঠেছে। আবার প্রতি বছর বোর্ডের শিক্ষার্থী এক থাকে না। কোনো বছর বাড়ে, কোনো বছর কমে। এর ওপরও পাসের হার ও জিপিএ-৫ প্রাপ্তি ওঠা-নামা করে’।  

তবে গত বছরের তুলনায় এবার পরীক্ষার্থী বাড়লেও পাসের হার কমেছে কেন- এ প্রশ্নের উত্তর দেননি পরীক্ষা নিয়ন্ত্রক।

গত ০২ ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষা শুরু হয়। পরীক্ষার ৬০ দিনের মাথায় বৃহস্পতিবার (০৪ মে) ফল প্রকাশ করা  হয়। দুপুর ২টার পর স্কুলে ফল‍াফল পায় শিক্ষার্থীরা।  

দুপুর ১টায় রাজশাহী শিক্ষাবোর্ডের সভাকক্ষে সংবাদ সম্মেলনে ফলাফল ঘোষণা করেন পরীক্ষা নিয়ন্ত্রক তরুণ কুমার সরকার। বোর্ডের সচিব আনোয়ারুল হক প্রাং, কলেজ পরিদর্শক আকবর হোসেন, উপ-পরিচালক (হিসাব ও নিরীক্ষা) বাদশা হোসেন, সিস্টেম অ্যানালিস্ট শফিকুল ইসলাম, প্রধান মূল্যায়ন কর্মকর্তা গোলাম আজম ও জনসংযোগ কর্মকর্তা এএফএম খায়রুল আলম প্রম‍ুখ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

তরুণ কুমার সরকার জানান, এবার পাসের হারে ছেলেদের তুলনায় ভালো করেছে মেয়েরা। তবে জিপিএ-৫ প্রাপ্তিতে মেয়েদের তুলনায় আবার ছেলেরা ভালো করেছে। এবার ছাত্রীদের পাসের হার ৯১ দশমিক ৪৪ শতাংশ ও ছাত্রদের পাসের হার ৯০ দশমিক ১ শতাংশ। ৯ হাজার ৭৫ জন ছাত্র ও ৮ হাজার ২শ’ ৭৪ জন ছাত্রী জিপিএ-৫ পেয়েছে।   

এবারের এসএসসি পরীক্ষায় এ শিক্ষাবোর্ড থেকে মোট ১ লাখ ৬৬ হাজার ৯৩৮ জন পরীক্ষার্থী অংশ নেয়। এর মধ্যে অনুপস্থিত ছিল ৬শ’ ৫২ জন।  

বিজ্ঞান বিভাগ থেকে অংশ নেয় ৬৯ হাজার ২শ’ ৫৭ জন। এর মধ্যে ৩৯ হাজার ৭শ’ ২৩ জন ছাত্র ও ২৯ হাজার ৫শ’ ৩৪ জন ছাত্রী। মানবিক বিভাগ থেকে অংশ নেয় ৮০ হাজার ৬শ’ ৪০ জন। এর মধ্যে ছাত্র ৩৫ হাজার ৭শ’ ১৪ জন ও ছাত্রী ৪৪ হাজার ৯শ’ ২৬ জন। ব্যবসায়ী শিক্ষা বিভাগ থেকে অংশ নেয় ১৭ হাজার ৪১ জন শিক্ষার্থী। এর মধ্যে ১১ হাজার ২শ’৮২ জন ছাত্র ও ৫ হাজার ৭শ’ ৫৯ জন ছাত্রী।  

মোট পরীক্ষার্থীর মধ্যে ১৪ জন প্রতিবন্ধী শিক্ষার্থী পাস করেছে। তিনজনের ফলাফল স্থগিত করা হয়েছে।  

বোর্ডের ২ হাজার ৬শ’ ৩৩টি স্কুল অংশ নেয়। এর মধ্যে চাঁপাইনবাবগঞ্জের আলাতুলি হাইস্কুল থেকে ২ জন পরীক্ষার্থী অংশ নেয়। কিন্তু কেউ পাস করেতে পারেনি। ফলে বোর্ডে শূন্য পাসের হার স্কুলের সংখ্যা ১টি।

১শ’ ২১টি ভিজিলেন্স টিমের মাধ্যমে মোট ২শ’ ৩২টি কেন্দ্রে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বোর্ডে পরীক্ষা নেওয়া হয়।

বাংলাদেশ সময়: ১৮৪৯ ঘণ্টা, মে ০৪, ২০১৭
এসএস/আরআর/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।