ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

ফল হলো, এবার একাদশে ভর্তির পালা

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, মে ৪, ২০১৭
ফল হলো, এবার একাদশে ভর্তির পালা ফল হলো, এবার একাদশে ভর্তি পালা/ছবি: দীপু

ঢাকা: আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদরাসা ও কারিগরি বোর্ডে এবার এসএসসি ও সমমানের পরীক্ষায় উত্তীর্ণ হয়েছে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন শিক্ষার্থী। এসব শিক্ষার্থী উচ্চ মাধ্যমিকে একাদশ শ্রেণিতে ভর্তি আবেদন করবে।

তৃতীয়বারের মত এবারও উচ্চ মাধ্যমিকে অনলাইন এবং এসএসএসের মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করানো হবে বলে সিদ্ধান্ত নিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।  

চলতি শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন গ্রহণ শুরু হবে আগামী ৯ মে, শেষ হবে ৩১ মে।

মনোনীতদের প্রথম তালিকা প্রকাশ হবে ৫ জুন। আর একাদশ শ্রেণিতে ক্লাস শুরু হবে ১ জুলাই।

এবারও ফলাফলের ভিত্তিতে ভর্তি করানো হবে। তবে শিক্ষার্থীরা নিজেরাই নির্বাচিত কলেজে ভর্তি নিশ্চয়ন করতে পারবে।

গত ২৭ এপ্রিল সচিবালয়ে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের সভাপতিত্বে একাদশ শ্রেণিতে ভর্তির নীতিমালা চূড়ান্ত করা হয়েছে।  

ঢাকা শিক্ষা বোর্ডের কলেজ পরিদর্শক আশফাকুস সালেহীন বাংলানিউজকে জানান, একজন শিক্ষার্থী সর্বোচ্চ ১০টি কলেজে পছন্দক্রম দিতে পারবে। বোর্ড কর্তৃপক্ষ একটি কলেজ নির্ধারণ করে মনোনীত করবে। এসময় মাইগ্রেশনেরও সুযোগ থাকবে।  

মনোনীতদের তালিকা প্রকাশের পর শিক্ষার্থী ১৮৫ টাকা মোবাইল ফোনের মাধ্যমে পাঠিয়ে দিয়ে নিবন্ধন করবেন, আগে কলেজ বোর্ডকে এ টাকা দিলেও এখন শিক্ষার্থীরা নিজেরাই বোর্ডকে টাকা জমা দেবে।

শিক্ষার্থীদের নিশ্চয়নের সুযোগ দেওয়ায় কোনো কলেজে চান্স হলো তা কলেজ জানতে পারবে না, এতে দুর্নীতিরও সুযোগ থাকবে না বলে জানিয়েছে ঢাকা শিক্ষা বোর্ড।  
 
প্রথমবার চান্স না পেলে আরও দু’বার ফি ছাড়াই আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। শিক্ষার্থীরা দু’বার মাইগ্রেশনের সুযোগ পাবে এবং মনোনীতদের তালিকা তিনবার প্রকাশ করবে বোর্ড কর্তৃপক্ষ। আর প্রত্যেকবার নতুনরা আবেদন করতে পারবেন।  

মনোনীতদের তালিকা প্রকাশের পর ২০-২২ জুন এবং ঈদের ছুটির পর ২৮-২৯ জুন একাদশ শ্রেণিতে ভর্তি করানো হবে।
 
গতবারের মতো এবারও অনলাইনে আবেদনের জন্য ১৫০ টাকা এবং এসএমএসের মাধ্যমে আবেদনের জন্য ১২০ টাকা ফি দিতে হবে। তবে এসএমএসে আবেদনের জন্য প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে।

গত ২ ফেব্রুয়ারি সারা দেশে আটটি সাধারণ শিক্ষা বোর্ড এবং মাদ্রাসা ও কারিগরি বোর্ডের অধীনে এসএসসি ও সমমানের তত্ত্বীয় পরীক্ষা শুরু হয়ে শেষ হয় ২ মার্চ।

মাধ্যমিক স্তরের এ পরীক্ষায় ২৮ হাজার ৩৪৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের তিন হাজার ২৩৬টি কেন্দ্রে ১৭ লাখ ৮৬ হাজার ৬১৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করে। মোট পরীক্ষার্থীর মধ্যে এবার ছাত্রের সংখ্যা নয় লাখ ১০ হাজার ৫০১ জন এবং ছাত্রীর সংখ্যা আট লাখ ৭৬ হাজার ১১২ জন।  

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, মে ০৪, ২০১৭
এমআইএইচ/এসএইচ

**ইংরেজি-গণিতে কম, বিজ্ঞানে পাস শতভাগ ছুঁই ছুঁই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।