ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

হাবিপ্রবিতে গবেষণায় দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৫৬ ঘণ্টা, মে ৬, ২০১৭
হাবিপ্রবিতে গবেষণায় দক্ষতা বৃদ্ধিতে প্রশিক্ষণ

দিনাজপুর: হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (হাবিপ্রবি) পরিসংখ্যান বিভাগে বিদেশি শিক্ষার্থীদের জন্য ১০দিনব্যাপী ‘স্ট্যাটিসটিক্যাল অ্যানালাইসিস ট্রেনিং প্রোগ্রাম’ শীর্ষক প্রশিক্ষণ শুরু হয়েছে। 

শনিবার (৬ মে) বিভাগের ডিজিটাল ল্যাবরেটরিতে এ প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়।

বিশ্বব্যাংকের অর্থায়নে এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের হেকেপ উপ-প্রকল্পের (সিপি-৩৩১৯) অধীনে এই প্রশিক্ষণ কার্যক্রমের আয়োজন করা হয়েছে।

বিভিন্ন বিভাগের ৩০জন বিদেশি শিক্ষার্থী (এমএস ও পিএইচডি) গবেষণার দক্ষতা বৃদ্ধির জন্য স্ট্যাটিসটিক্যাল ডাটা অ্যানালাইসিস এবং রিসার্স মেথডোলজির উপর প্রশিক্ষণ নিচ্ছেন।

ট্রেনিং প্রোগ্রামটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মু. আবুল কাসেম।  

উদ্বোধনী বক্তব্যে ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মু. আবুল কাসেম বলেন, বিদেশি শিক্ষার্থীদের গবেষণা ও পাঠদানের সুবিধার্থে ট্রেনিংটি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। এর মাধ্যমে গবেষণার মান বৃদ্ধি পাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রেজিস্টার প্রফেসর ড. সাইফুর রহমান এবং রিসোর্সপার্সন হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (ব্রি) গাজীপুরের কৃষি গবেষক ড. মোহাম্মদ কামরুল ইসলাম।  

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপ-প্রকল্পের সাব-প্রজেক্ট ম্যানেজার এবং পরিসংখ্যান বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. উত্তম কুমার মজুমদার।  স্বাগত বক্তব্য দেন প্রফেসর ড. বিকাশ চন্দ্র সরকার।

বাংলাদেশ সময়: ১৬৫৬ ঘণ্টা, মে ০৬, ২০১৭
আরআর/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।