ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

জাবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, মে ৬, ২০১৭
জাবিতে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা জাবির দর্শন বিভাগের সেমিনার/ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: ‘বাংলার দর্শন: স্বরূপ ও শেকড়ের খোঁজে’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) শুরু হয়েছে তিন দিনব্যাপী আন্তর্জাতিক কর্মশালা ২০১৭।

শনিবার (০৬ মে) বেলা সাড়ে ১১টায় বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সেমিনার রুমে এ কর্মশালার উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

উদ্বোধনী বক্তব্যে উপাচার্য বলেন, সাধারণ মানুষের মধ্যে অসাধারণ দর্শন থাকে।

আর সেই দর্শন খুঁজে বের করে আনাই আমাদের একাডেমিক দায়িত্ব। নারী বা পুরুষ বলে কথা নয়, আমাদের সমাজে নারীরাও চিন্তার ক্ষেত্রে অনেক উন্নতি ঘটিয়েছে।

বেগম রোকেয়ার উদাহরণ টেনে তিনি বলেন, তৎকালীন পরাধীন সমাজ ব্যবস্থার মধ্যে থেকেও কিভাবে মুক্ত চিন্তা করে নবজাগরণ ঘটিয়েছেন তিনি। বর্তমানেও এমন শত নারী রয়েছে যারা মুক্তচিন্তা করতে পারেন। তাই, তিনি এ ধরণে মুক্তচিন্তার আসরে পুরুষের পাশাপাশি নারীদের অংশগ্রহণ বাড়ানোর তাগিদ দেন।

একই সঙ্গে এ ধরণের ব্যতিক্রমধর্মী আয়োজনের জন্য কর্তৃপক্ষকে ধন্যবাদ জানান উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম।

অনুষ্ঠানের প্রধান সমন্বয়কারী অধ্যাপক মোহাম্মদ কামরুল আহসানের সঞ্চালনায় এবং দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক তারেক চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় বক্তব্য রাখেন, ভারতের সংস্কৃতি কলেজ ও বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক দিলিপ কুমার মোহন্ত, জাবির কলা ও মানবিক অনুষদের ডিন অধ্যাপক মো. মোজাম্মেল হক প্রমুখ।

কর্মশালার দ্বিতীয় পর্বে বক্তব্য রাখেন-‘বাংলাদেশ দর্শনের পরিচয় চিহ্ন’র ওপর রাজশাহী বিশ্ববিদ্যালয় অবসরপ্রাপ্ত অধ্যাপক হাসান আজিজুল হক, দর্শন বিভাগের সহযোগী অধ্যাপক রায়হান রাইন, ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের চারুকলা বিভাগের (অব.) অধ্যাপক ও রবীন্দ্র জাতীয় স্কলার অঞ্জন সেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের সভাপতি অধ্যাপক মো. আসাদুজ্জামান।

এছাড়া কর্মশালায় প্রায় দুই শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। আগামী ৭ ও ৮ মে দেশি ও বিদেশি পন্ডিতরা নিদিষ্ট বিষয়ের ওপর তাদের প্রবন্ধ উপস্থাপন করবেন।

বাংলাদেশ সময়: ২০০২ ঘণ্টা, মে ০৬, ২০১৭
ওএইচ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।