ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

দায়িত্ব নিয়ে শহীদ কামরুজ্জামানের কবর জিয়ারতে রাবি ভিসি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৭ ঘণ্টা, মে ৭, ২০১৭
দায়িত্ব নিয়ে শহীদ কামরুজ্জামানের কবর জিয়ারতে রাবি ভিসি

রাজশাহী: দায়িত্ব গ্রহণের পর জাতীয় নেতা শহীদ এএইচএম কামরুজ্জামানের কবর জিয়ারত করেছেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য পদে নিয়োগ পাওয়া ড. এম আবদুস সোবহান।

রোববার (৭ মে) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে রাবি উপাচার্য মহানগরীর কাদিরগঞ্জে থাকা জাতীয় নেতার পারিবারিক কবরস্থানে যান।

সেখানে রাজশাহীর সাবেক মেয়র ও মহানগর আওয়ামী লীগ সভাপতি এএইচএম খারুজ্জামান লিটন, মহানগর আওয়ামী লীগের সিনিয়র সভাপতি শাহীন আকতার রেণীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সেখানে পুষ্পস্তবক অর্পণ করা হয়। পরে জাতীয় নেতা শহীদ এএইচএম কামরুজ্জামানের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।        

এর আগে সন্ধ্যা ৬টার দিকে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনে উপাচার্যের কার্যালয়ে দ্বিতীয়বারের মতো বিশ্ববিদ্যালয়ের উপাচার্য হিসেবে দায়িত্ব গ্রহণ করেন তিনি। এসময় বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর এন্তাজুল হক, প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খানসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। তিনি ফলিত পদার্থবিজ্ঞান ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রফেসর।

দায়িত্ব গ্রহণের পর রাবির নতুন উপাচার্য প্রথমে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে জাতির জনকের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ ও এক মিনিট নীরবতা পালন করেন। সেখানে মোনাজাত করা হয়। পরে তিনি ঊনসত্তরের গণঅভ্যুত্থানের শহীদ ড. শামসুজ্জোহার মাজার ও শহীদ মিনারেও পুষ্পস্তবক অর্পণসহ মোনাজাত করেন।

এসময় রাবি শিক্ষক, কর্মকতা ও কর্মচারীরা উপস্থিত ছিলেন।

বিকেলে ড. আবদুস সোবহানকে রাবি উপাচার্য হিসেবে নিয়োগ দিয়ে প্রজ্ঞাপন জারি করে শিক্ষা মন্ত্রণালয়। শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে এ প্রজ্ঞাপন প্রকাশ করা হয়।

দায়িত্ব গ্রহণের পর তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান বলেন, ‘ভিসি হিসেবে নিয়োগ দেয়ায় প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতিকে ধন্যবাদ জানাই। বিশ্ববিদ্যালয়ের স্বার্থে সবার সাহায্য সহযোগিতা কামনা করছি। ’ সবার ঐকান্তিক প্রচেষ্ঠায় বিশ্ববিদ্যালয়কে এগিয়ে নেয়ার আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এদিকে, আব্দুস সোবহানের নিয়োগের ফলে ৪৮ দিন পর উপাচার্য পেল রাবি। এর আগের উপাচার্য অধ্যাপক মিজানউদ্দিন, উপ উপাচার্য অধ্যাপক চৌধুরী সারওয়ার জাহানের মেয়াদ শেষ হওয়ায় গত ১৯ মার্চ থেকে রাবির শীর্ষ পদ দু'টি দীর্ঘদিন শূন্য ছিল। এর আগে ২০০৯ সালের ২৬ ফেব্রুয়ারি প্রথমবার চার বছরের জন্য রাবির উপাচার্য হিসেবে নিয়োগ পেয়েছিলেন আব্দুস সোবহান।

আব্দুস সোবহান রাজশাহী বিশ্ববিদ্যালয়ের আওয়ামী লীগ ও বামপন্থী শিক্ষকদের সংগঠন ‘প্রগতিশীল শিক্ষক সমাজের’ আহ্বায়কের দায়িত্বে ছিলেন। এছাড়া সিনেট ও সিন্ডিকেট সদস্যসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন প্রশাসনিক দায়িত্বেও ছিলেন তিনি।

বাংলাদেশ সময়: ২৩৩৭ ঘণ্টা, মে ০৭, ২০১৭
এসএস/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।