ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

ইবির ‘এফ’ ইউনিটের পুনঃভর্তি ১৩ মে, ক্লাস শুরু ১৬ মে

ইবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৮ ঘণ্টা, মে ৯, ২০১৭
ইবির ‘এফ’ ইউনিটের পুনঃভর্তি ১৩ মে, ক্লাস শুরু ১৬ মে ইবির ‘এফ’ ইউনিটের পুনঃভর্তি ১৩ মে

ইবি: ইসলামী বিশ্ববিদ্যালয়ের ২০১৬-১৭ শিক্ষাবর্ষের ফলিত বিজ্ঞান ও প্রযুক্তি অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটের পুনঃভর্তি ১৩ মে থেকে শুরু হবে। আগামী ১৬ মে থেকে ‘এফ’ ইউনিটভুক্ত গণিত ও পরিসংখ্যান বিভাগের ক্লাস শুরু হবে বলেও জানা গেছে।

মঙ্গলবার (০৯ মে) উপাচার্যের কার্যালয়ে সাংবাদিকদের সঙ্গে মত বিনিময়কালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী এ তথ্য জানান।

তিনি আরো জানান, আগামী ১৩ মে মেধাতালিকায় স্থানপ্রাপ্ত ১০০ শিক্ষার্থীর সাক্ষাৎকার নেওয়া হবে এবং ১৪ মে এর  মধ্যে তাদের ভর্তির কার্যক্রম শেষ করা হবে।

মেধা তালিকা থেকে ভর্তির পর আগামী ১৫ মে অপেক্ষমান তালিকায় থাকা ১০১ থেকে ২০০ পর্যন্ত শিক্ষার্থীদের সাক্ষাৎকার এবং ভর্তি কার্যক্রম শেষ হবে। ১৬ মে তাদের ক্লাস শুরু হবে। এছাড়া বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে ( www.iu.ac.bd) পাওয়া যাবে।

প্রশ্ন ফাঁসের অভিযোগ প্রমাণিত হওয়ায় গত ৬ মার্চ ইসলামী বিশ্ববিদ্যালয়ের ফলিত বিজ্ঞান অনুষদভুক্ত ‘এফ’ ইউনিটের ভর্তি বাতিল করে বিশ্ববিদ্যালয় সিন্ডিকেট।

পরবর্তীতে ৮৮ শিক্ষার্থীর করা রিটের পরিপ্রেক্ষিতে ১৩ মার্চ হাইকোর্ট বিশ্ববিদ্যালয় সিন্ডিকেটের সিদ্ধান্ত বাতিল করে রুল জারি করেন এবং পুনরায় ভর্তি পরীক্ষা নেওয়ার নির্দেশ দেন। পরে ১৬ মার্চ ওই ইউনিটে পুনরায় ভর্তি পরীক্ষা হয়। পরবর্তীতে হাইকোর্টের জারি করা রুলের কয়েক দফা শুনানি শেষে ১৭ মার্চ ১০০ জন শিক্ষার্থীর ভর্তি বহাল রাখেন হাইকোর্ট।

গত ৭ মে হাইকোর্টের রায়ের বিরুদ্ধে বিশ্ববিদ্যালয় প্রশাসনের করা আপিলের পরিপ্রেক্ষিতে সুপ্রিম কোর্টের সাত সদস্যের একটি বেঞ্চ প্রথমবার ভর্তি হওয়া ১০০ শিক্ষার্থীর ভর্তি বাতিলের রায় দেন। একইসঙ্গে পুনরায় ভর্তি পরীক্ষায় মেধাতালিকায় স্থান প্রাপ্তদের সাত কার্যদিবসের মধ্যে ভর্তির নির্দেশ দেন।

বাংলাদেশ সময়: ০৪৪৬ ঘণ্টা, ১০ মে ২০১৭
এমআরপি/আরআর/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।