ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

কলেজে ভর্তি আবেদনে অনলাইনে ধীরগতি

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, মে ১০, ২০১৭
কলেজে ভর্তি আবেদনে অনলাইনে ধীরগতি

ঢাকা: উচ্চ মাধ্যমিক স্তরে সরকারি-বেসরকারি কলেজে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তি কার্যক্রমে অনলাইনে ধীরগতি দেখা দিয়েছে।

কর্তৃপক্ষ বলছে, শুরুর দিকে অতিরিক্ত চাপের কারণে কিছুটা সমস্যা দেখা দেয়। তবে এ সমস্যা থাকবে না।

অনলাইন ও এসএমএসের মাধ্যমে ভর্তি কার্যক্রম শুরু হয় মঙ্গলবার (০৯ মে) বেলা দুইটায়। দ্বিতীয় দিন বুধবার (১০ মে) বিকেল থেকে সমস্যার কথা জানা যায়।

চট্টগ্রাম হাটহাজারীর ওসমান গণি তার কম্পিউটার থেকে বাণিজিক ভিত্তিতে অনলাইনে অাবেদন করাচ্ছেন প্রার্থীদের।  

বুধবার রাত ১০টা ৪০ মিনিটে তিনি জানান, বিকেল ৫টা থেকে টেলিটক থেকে এসএমএস আসলেও অনলাইনে আবেদন করা যাচ্ছে না। পেজ শুধু লোডিং দেখাচ্ছে।

ঢাকা শিক্ষা বোর্ডের সিনিয়র সিস্টেম অ্যানালিস্ট মনজুরুল কবীর বাংলানিউজকে জানান, প্রথম দিকে বাড়তি চাপের কারণে বিকেলে কিছুটা সমস্যা দেখা দেয়। তবে এ সমস্যা থাকবে না।

দ্বিতীয় দিন রাত ৮টা পর্যন্ত এক লাখ ৭০ হাজার আবেদন ছাড়িয়ে গেছে। এরমধ্যে অনলাইনে প্রায় চারগুণ অাবেদন পড়েছে।

অাবেদন পড়ার হার অনেক ভালো বলে জানান মনজুরুল কবীর।

কলেজ ভর্তির সরকারি ওয়েবসাইট (www.xiclassadmission.gov.bd) থেকে জানানো হয়েছে, রক্ষণাবেক্ষণ কাজের জন্য প্রতিদিন বেলা ২টা থেকে অাড়াইটা এবং রাত ৯টা থেকে সাড়ে ৯টা পর্যন্ত আবেদন গ্রহণ বন্ধ থাকবে।

এ সময়ে অাবেদন না করার পরামর্শ দিয়েছেন মনজুরুল কবীর।

বিগত কয়েক বছরের মতো এবারও এসএসসির ফলের ভিত্তিতেই একাদশ শ্রেণিতে ভর্তির জন্য গত ৭ মে ভর্তির নীতিমালা প্রকাশ করে শিক্ষা মন্ত্রণালয়।
 
অনলাইন ও টেলিটক মোবাইলের মাধ্যমে এসএমএসে ভর্তির আবেদন করা যাবে ২৬ মে পর্যন্ত। যারা ফল পুনঃনিরীক্ষণের আবেদন করেছেন তাদেরও এ সময়ের মধ্যে আবেদন করতে হবে।
 
প্রথম পর্যায়ে ভর্তির জন্য মনোনীতদের তালিকা প্রকাশ করা হবে ৫ জুন। ভর্তি শুরু হবে ২০ জুন, ১ জুলাই থেকে শুরু হবে ক্লাশ।
 
নীতিমালায় বলা হয়েছে, এবারও ভর্তিতে শিক্ষার্থীরা পছন্দের ১০টি কলেজের নাম দিতে পারবেন। তবে একজন শিক্ষার্থী যতোগুলো কলেজে আবেদন করবে তার মধ্য থেকে শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে একটি মাত্র কলেজে তার অবস্থান নির্ধারণ করা হবে।
 
অনলাইনে ১৫০ টাকা আবেদন ফি জমা দিয়ে সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রমের ভিত্তিতে আবেদন করা যাবে।
 
এসএমএসের মাধ্যমে আবেদনের ক্ষেত্রে প্রতি কলেজের জন্য ১২০ টাকা ফি দিতে হবে। এক্ষেত্রেও সর্বোচ্চ ১০টি শিক্ষা প্রতিষ্ঠানকে পছন্দক্রমে রাখতে পারবেন শিক্ষার্থীরা।
 
আগে পছন্দক্রমে যতোগুলো কলেজের নাম দেওয়া হতো সবগুলোতেই শিক্ষার্থীর অবস্থানসহ তালিকা প্রকাশ করা হতো। এসব কলেজে ভর্তি নিশ্চয়নের ক্ষেত্রে অনেক টাকা খরচ হতো শিক্ষার্থীদের। এবার শিক্ষা বোর্ড শিক্ষার্থীর কাছ থেকে ভর্তির প্রাথমিক নিশ্চয়ন করার সময় ১৮৫ টাকা করে ফি নেবে।  
 
নীতিমালা অনুযায়ী, প্রথম পর্যায়ে ভর্তি ২০ জুন শুরু হয়ে শেষ হবে ২২ জুন। ঈদের ছুটির পর ২৮ ও ২৯ জুন ভর্তি করা হবে। শুধুমাত্র পুনঃনিরীক্ষণে ফলাফল পরিবর্তিত শিক্ষার্থীদের ৩০-৩১ মে আবেদন গ্রহণ করা হবে। শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন করা হবে ৬-৮ জুন পর্যন্ত।
 
প্রথম পর্যায়ের নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ৫ জুন। দ্বিতীয় পর্যায়ে ফল প্রকাশ করা হবে ১৩ জুন এবং তৃতীয় পর্যায়ের ফল প্রকাশ করা হবে ১৮ জুন।
 
এছাড়া ১৩ জুন দ্বিতীয় পর্যায়ের শিক্ষার্থীদের সিলেকশন নিশ্চয়ন ও তৃতীয় পর্যায়ের শিক্ষার্থীর সিলেকশন নিশ্চয়নের সময় নির্ধারণ করা হয়েছে ১৯ জুন।

বাংলাদেশ সময়: ২৩০৭ ঘণ্টা, মে ১১, ২০১৭
এমঅাইএইচ/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।