ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

জাতীয় বিশ্ববিদ্যালয়ে কৃষি শিক্ষা অন্তর্ভুক্ত করার দাবি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০০৫ ঘণ্টা, মে ১২, ২০১৭
জাতীয় বিশ্ববিদ্যালয়ে কৃষি শিক্ষা অন্তর্ভুক্ত করার দাবি সেমিনারে কৃষিবিদ প্রফেসর ড. সাজ্জাদুল হাসানসহ অতিথিরা। ছবি: সুমন শেখ

ঢাকা: জাতীয় শিক্ষানীতি ও সরকারের রূপকল্প বাস্তবায়নে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে জরুরি ভিত্তিতে কৃষি শিক্ষাকে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন কৃষিবিদ ও শিক্ষকেরা। একইসঙ্গে শিক্ষার মাধ্যমিক-উচ্চমাধ্যমিকসহ সর্বস্তরে কৃষি শিক্ষাকে আবশ্যিক করার দাবি জানিয়েছেন তারা।

শুক্রবার (১২ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সেমিনারে তারা এ দাবি জানান। ‘বাংলাদেশ কৃষি শিক্ষা, কৃষি শিক্ষক, লেখক, সাংবাদিক ও ডিজিটাল কৃষির সমস্যা ও সম্ভাবনা’ শীর্ষক এ সেমিনারের আয়োজন করে বাংলাদেশ অ্যাগ্রিকালচারাল টিচার্স সোসাইটি।

এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন প্রধানমন্ত্রীর একান্ত সচিব-১ কৃষিবিদ প্রফেসর ড. সাজ্জাদুল হাসান। এছাড়া অতিথি হিসেবে বক্তব্য রাখেন সেন্টার ফর হিউম্যান রাইটস মুভমেন্টের (সিএইচআরএম) কৃষি বিষয়ক প্রধান উপদেষ্টা হাজী দেলোয়ার হোসেন, আয়োজক সোসাইটি’র সভাপতি প্রফেসর সদরুল আমীন, মহাসচিব কৃষিবিদ সঞ্জয় কুমার সাহা প্রমুখ।  

সেমিনারে মূল প্রবন্ধ পাঠ করেন অ্যাগ্রিকালচারাল টিচার্স সোসাইটি’র সহ-সভাপতি কৃষিবিদ ড. মো. রফিকুল ইসলাম।

মূল প্রবন্ধ পাঠে ড. রফিকুল বলেন, কৃষিবান্ধব সরকারে কৃষি বিষয়ে অগ্রাধিকারের কথা বলা হলেও এ বিষয়টি কেবলই অবহেলিত হয়ে আসছে। একটা সময় মাধ্যমিকে কৃষি শিক্ষা বাধ্যতামূলক ছিলো। এখন গার্হস্থ্য অর্থনীতি ও কৃষি শিক্ষা— দু’টি পছন্দ রাখা হয়েছে। বর্তমানে উচ্চ মাধ্যমিকেও কৃষি শিক্ষা বিষয়টি ঐচ্ছিক (চতুর্থ) বিষয় হিসেবে রাখা হয়েছে। এ ধরনের উদ্যোগ কৃষি শিক্ষাকে সংকুচিত করার অপপ্রয়াস।  

তিনি বলেন, বর্তমান সরকারের রূপকল্প-২০২১ এবং রূপকল্প-২০৪১ বাস্তবায়নে কৃষি শিক্ষার বিকল্প নেই। এজন্য কৃষি শিক্ষাকে সর্বস্তরে অবশ্যিক বিষয় হিসেবে নিশ্চিত করতে হবে।  

সেমিনারে বক্তারা বলেন, উচ্চশিক্ষার ক্ষেত্রে কৃষি শিক্ষা বিষয়টি পুরোপুরি অবহেলিত। কৃষি বিশ্ববিদ্যালয়, বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়গুলোতে চার বছরের অনার্স কোর্সে কৃষি বিষয় পড়ার সুযোগ পান মুষ্টিমেয় ছাত্র-ছাত্রী। কিন্তু স্নাতক পর্যায়ে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীন কোনো কলেজে এ কৃষি শিক্ষা পড়ার সুযোগ পাচ্ছেন না শিক্ষার্থীরা।  

জাতীয় শিক্ষানীতি ও সরকারের রূপকল্প বাস্তবায়নে জাতীয় বিশ্ববিদ্যালয়ের পাঠ্যসূচিতে কৃষি শিক্ষা বিষয়টি জরুরি ভিত্তিতে অর্ন্তভুক্ত করতে হবে—দাবি করেন বক্তারা।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, মে ১২, ২০১৭
এমসি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।