ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

মৃণাল সেনের জন্মদিন উদযাপন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৮ ঘণ্টা, মে ১৪, ২০১৭
মৃণাল সেনের জন্মদিন উদযাপন রাবিতে মৃণাল সেনের জন্মদিন উদযাপন

ঢাকা: কর্মময় জীবন, চলচ্চিত্র মান ও প্রদশর্নীর মধ্যদিয়ে খ্যাতিমান চলচ্চিত্রকার মৃণাল সেনের জন্মদিন উদযাপন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) চলচ্চিত্র সংসদ।

রোববার (১৪ মে) বিকেলে রাবির সিরাজী ভবনে সংগঠনের কার্যালয়ে আলোচনা সভা ও মৃণাল সেন নির্মিত সবশেষ চলচ্চিত্র ‘আমার ভুবন’ প্রদর্শনীর মাধ্যমে যশস্বী এই চলচ্চিত্রকারের ৯৪তম জন্মবার্ষিকী উদযাপন করা হয়।

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বাঙালি চলচ্চিত্রকার মৃণাল সেন ৯৫ বছরে পা দিলেন।

বাংলা চলচ্চিত্রকে বিশ্ব দরবারে তুলে ধরার ক্ষেত্রে সত্যাজিৎ রায়, ঋত্বিক ঘটকের পরেই তাকে অগ্রগণ্য মনে করা হয়। তার চলচ্চিত্রের ভাষা, নির্মাণ ও বক্তব্য প্রকাশের ভঙ্গি বাংলা চলচ্চিত্রে অন্য মাত্রা যোগ করেছে।

পশ্চিমবঙ্গের বর্ষীয়ান এই চলচ্চিত্রকার ১৯২৩ সালের এই দিনে বাংলাদেশের ফরিদপুরে জন্মগ্রহণ করেন। মৃণাল সেন ১৯৪৩ সালে সপরিবারে কলকাতায় পাড়ি জমান। সত্যজিতের সমকালে ছবি নির্মাণ কাজ শুরু করে ভুবনসোম, মৃগয়া, আকালের সন্ধানে, ইন্টারভিউ, কলকাতা ’৭১, পদাতিক, আমার ভুবন প্রভৃতি কালজয়ী চলচ্চিত্রের জন্ম দেন এই স্রষ্টা। চলচ্চিত্রে অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি বহু জাতীয় ও আন্তর্জাতিক পুরস্কারে ভূষিত হন।

বিশেষ এই দিনে চলচ্চিত্র সংসদ আয়োজিত আলোচনা সভায় বক্তারা তার জীবন ও চলচ্চিত্রকর্মের নানা দিক তুলে ধরার পাশাপাশি চলচ্চিত্রের ভাষা, কাঠামো ও নান্দনিকতা নিয়ে কথা বলেন। সময়ের বেড়া ডিঙিয়ে মৃণাল সেনের চলচ্চিত্র কীভাবে কালজয়ী হয়ে উঠেছে সে বিষয়েও বক্তারা আলোকপাত করেন। এর আগে নির্মাতার জীবন ও চলচ্চিত্রকর্ম নিয়ে সংক্ষিপ্ত পরিচিতি তুলে ধরেন সংগঠনের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও রাবির আইন বিভাগের ছাত্র আল শাহরিয়ার সুমন।

চলচ্চিত্র সংসদের প্রতিষ্ঠাতা-সভাপতি ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ, সাংবাদিকতা বিভাগের শিক্ষক ড. সাজ্জাদ বকুলের সভাপতিত্বে আরও বক্তৃতা করেন ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটি, রাজশাহীর সভাপতি ডা. এফ এম এ জাহিদ, সাধারণ সম্পাদক মাহমুদ হোসেন মাসুদ, রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি ও চলচ্চিত্র নির্মাতা আহসান কবীর লিটন এবং বরেন্দ্র চলচ্চিত্র সংসদের সভাপতি সুলতানুল ইসলাম টিপু।

এছাড়া উপস্থিত ছিলেন রাজশাহী ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক জাবীদ অপু।

সবশেষে মৃণাল সেনের নির্মিত ‘আমার ভুবন’ চলচ্চিত্রটি প্রদর্শিত হয়। চলচ্চিত্র সংসদের নিয়মিত কর্মীরা ছাড়াও রাবির বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২০২৬ ঘণ্টা, মে ১৪, ২০১৭
আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।