ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

৩৫তম বিসিএস থেকে আরও ১৬০ জনকে নন-ক্যাডারে নিয়োগ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৫ ঘণ্টা, মে ১৪, ২০১৭
৩৫তম বিসিএস থেকে আরও ১৬০ জনকে নন-ক্যাডারে নিয়োগ

ঢাকা: ৩৫তম বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণদের মধ্যে ক্যাডার পদ না পাওয়াদের মধ্য থেকে আরও ১৬০ জনকে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ করেছে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

রোববার (১৪ মে) বিভিন্ন মন্ত্রণালয় ও দফতরে নিয়োগের সুপারিশ করে বিজ্ঞপ্তি জারি করা হয়েছে।

যাতে বলা হয়েছে, নন-ক্যাডার পদে নিয়োগে (বিশেষ) বিধিমালা অনুযায়ী ৩৫তম বিসিএসে উত্তীর্ণ হয়েও যারা ক্যাডার পদে সুপারিশ পাননি তাদের মধ্য থেকে মেধাক্রম ও বিদ্যমান কোটা পদ্ধতির ভিত্তিতে নিয়োগের সুপারিশ করা হয়েছে।



এছাড়া তথ্য বিভ্রাটের জন্য ১১ জনের ফল স্থগিত করেছে কমিশন।
 
এর আগে গত ১৭ এপ্রিল প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে ৩৯৫ জনের নিয়োগের সুপারিশ করা হয়। এ নিয়ে ৩৫তম বিসিএসে উত্তীর্ণদের মধ্য থেকে দুই দফায় ৫৫৫ জনকে নিয়োগের সুপারিশ করা হলো।
 
গত বছরের ১৭ আগস্ট এই বিসিএসের মৌখিক পরীক্ষার ফল প্রকাশ করে পিএসসি, যাতে বিভিন্ন ক্যাডারে ২ হাজার ১৫৮ জনকে নিয়োগের সুপারিশ করা হয়। পদ স্বল্পতায় তিন হাজার ৩৫৯ জনকে ক্যাডার পদে সুপারিশ করতে পারেনি কমিশন।
 
প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে সুপারিশের জন্য এবারই প্রথম অনলাইনে দরখাস্ত আহ্বান করা হয়েছিল, যাতে প্রায় দুই হাজার ৬০০ জন আবেদন করেন। তাদের মধ্য থেকে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে সুপারিশ করা হচ্ছে।
 
চাহিদা অনুযায়ী প্রথম শ্রেণি নন-ক্যাডার পদে নিয়োগের সুপারিশ শেষে দ্বিতীয় শ্রেণিতেও নিয়োগের সুপারিশ করা হবে বলে জানায় পিএসসি।
 
দুই হাজার ৭৩ জনকে বিভিন্ন ক্যাডারে নিয়োগ দিয়ে গত ২ এপ্রিল ৩৫তম বিসিএসের প্রজ্ঞাপন জারি করে জনপ্রশাসন মন্ত্রণালয়।
 
এক বিসিএসের চূড়ান্ত ফল প্রকাশের পর আরেকটি বিসিএসে উত্তীর্ণদের নিয়োগের আগ পর্যন্ত আগের বিসিএসে উত্তীর্ণদের মধ্য থেকে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া হয়।
 
গত ২৮তম বিসিএস থেকে বিসিএসের লিখিত ও মৌখিক পরীক্ষায় উত্তীর্ণ হয়েও যারা কোনো ক্যাডার পাননি তাদের মধ্য থেকে প্রথম শ্রেণির নন-ক্যাডার পদে নিয়োগ দেওয়া হচ্ছিল।
 
২০১৪ সালের ১৭ জুন নন-ক্যাডার নিয়োগ (বিশেষ) বিধিমালা ২০১০ সংশোধন করে বিসিএস উত্তীর্ণদের মধ্য থেকে দ্বিতীয় শ্রেণির কর্মকর্তা নিয়োগের সুযোগ করে দেওয়া হয়েছে।
 
বাংলাদেশ সময়: ২১২০ ঘণ্টা, মে ১৪, ২০১৭
এমআইএইচ/আইএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।