ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে নিতে কমিটি

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৪ ঘণ্টা, মে ১৬, ২০১৭
প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে নিতে কমিটি

ঢাকা: প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত করতে পর্যবেক্ষণ করে করণীয় নির্ধারণের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি গঠন করেছে সরকার। এই কমিটির সুপারিশের প্রেক্ষিতে প্রধানমন্ত্রীর কাছে সার-সংক্ষেপ পাঠাবে শিক্ষা মন্ত্রণালয়।

এছাড়া প্রাথমিক শিক্ষা সমাপনী এবং জেএসসি-জেডিসি পরীক্ষা চালিয়ে যাবে দুই মন্ত্রণালয়। অন্যদিকে এখন থেকে আবারও শিক্ষা মন্ত্রণালয় নিম্ন মাধ্যমিক বিদ্যালয়ের অনুমোদন দেবে সিদ্ধান্ত হয়েছে।

শিক্ষানীতির বাস্তবায়নে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণিতে উন্নীত এবং শিক্ষানীতি পর্যালোচনা নিয়ে মঙ্গলবার (১৬ মে) বিকেলে সচিবালয়ে শিক্ষা মন্ত্রণালয় এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের বৈঠক অনুষ্ঠিত হয়।

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রী মোস্তাফিজুর রহমান ছাড়াও দুই মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে শিক্ষামন্ত্রী বাংলানিউজকে বলেন, শিক্ষানীতি বাস্তবায়নের জন্য সভায় আলোচনা হয়েছে। এটা একটা চলমান প্রক্রিয়া। মন্ত্রিসভার সিদ্ধান্ত অনুযায়ী জেএসসি-জেডিসি এবং প্রাথমিক সমাপনী পরীক্ষা চালিয়ে যাওয়া হবে। জেএসসি-জেডিসি নেবে শিক্ষা মন্ত্রণালয়, প্রাথমিক সমাপনী প্রাথমিক মন্ত্রণালয়ের অধীনে অনুষ্ঠিত হবে।

‘জাতীয় শিক্ষানীতি-২০১০’-এ প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীত এবং ২০১৮ সালের মধ্যে তা সম্পন্ন করার কথা বলা আছে।

অষ্টম শ্রেণিতে উন্নীত করা এবং শিক্ষানীতি বাস্তবায়নের অনেকগুলো কাজ ছিল জানিয়ে মন্ত্রী বলেন, কিছু হয়ে গেছে, কিছু করতে হবে। সার্বিক বিষয় বিবেচনা করে পদে পদে এগোতে চাই।

“চলমান কাজকে সুনির্দিষ্ট করে সম্পন্নের জন্য আমরা একটা কমিটি করে দিয়েছি, এই কমিটি নিয়মিত বসবেন, বাস্তবায়ন সম্পর্কে সময়ে সময়ে আমাদের জানাবে। তাহলে কার কী দায়িত্ব সেটা করতে পারব। তারা এটা বিশ্লেষণ করবেন এবং করণীয় ঠিক করবেন। ”

কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীরকে আহ্বায়ক করে কমিটিতে দুই মন্ত্রণালয়ের প্রতিনিধি রাখা হয়েছে বলে জানান নাহিদ।

কমিটিতে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন করে অতিরিক্ত সচিব, একজন করে যুগ্মসচিব, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, কারিগরি শিক্ষা ও মাদরাসা শিক্ষার প্রতিনিধিও থাকবে।

পঞ্চম ও অষ্টমের সমাপনী পরীক্ষা নেওয়া-না নেওয়ার বিষয়ে গত বছরের ২৭ জুন মন্ত্রিসভা দুই সমাপনী চালিয়ে যাওয়ার নির্দেশ দেয়। ওই সভায় অষ্টম শ্রেণিতে প্রাইমারি স্কুল সার্টিফিকেট (পিএসসি) পরীক্ষা চালু করে পঞ্চম শ্রেণির সমাপনী পরীক্ষা বাতিলের প্রস্তাব পরীক্ষা-নিরীক্ষা করতে বলা হয়।

নতুন করে মন্ত্রিসভায় আর কোনো প্রস্তাব দেওয়া হবে কিনা- প্রশ্নে শিক্ষামন্ত্রী বাংলানিউজকে বলেন, ওই কমিটি ঠিক করে বলতে পারে, এই কাজ করেন বা প্রস্তাব করেন।

শিক্ষানীতি অনুযায়ী প্রাথমিক শিক্ষাকে অষ্টম শ্রেণিতে উন্নীতকরণের জন্য গত বছরের জুলাইয়ে দুই মন্ত্রণালয় বৈঠক করে প্রাথমিক শিক্ষা অষ্টম শ্রেণি পর্যন্ত উন্নীতের সিদ্ধান্ত নেয়। এরপর কয়েক দফা চিঠি চালাচালি করে দুই মন্ত্রণালয়। বর্তমানে দুই মন্ত্রণালয় সমাপনী পরীক্ষা চালিয়ে যাচ্ছে।

অষ্টম শ্রেণিতে উন্নীতের বিষয়ে নিয়মিত কাজ হচ্ছে না স্বীকার করে নাহিদ বলেন, এজন্য কমিটি গঠন করে দেওয়া হয়েছে।

বর্তমানে মৌলিক অধিকার হিসেবে পঞ্চম শ্রেণি পর্যন্ত প্রাথমিক শিক্ষা বিনামূল্যে বাধ্যতামূলক রয়েছে জানিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমাদের লক্ষ্য অষ্টম শ্রেণি পর্যন্ত করা।
 
প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বাংলানিউজকে বলেন, কমিটির প্রতিবেদনের প্রেক্ষিতে সার-সংক্ষেপ প্রধানমন্ত্রীর কাছে পাঠানো হবে এবং পরে মন্ত্রিসভায় প্রস্তাব পাঠানো হবে।
 
এখন পর্যন্ত ৭০৮টি প্রাথমিক বিদ্যালয় অষ্টম শ্রেণিতে উন্নীত হয়েছে বলে জানায় প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়।
 
সভায় প্রাথমিক শিক্ষা মন্ত্রণালয়ের অধীন থেকে আবারও নিম্ন মাধ্যমিকের অনুমোদন দেওয়ার ক্ষমতা শিক্ষা মন্ত্রণালয়ের কাছে হস্তান্তর হয়েছে।
 
মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আলমগীর, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব আসিফ-উজ-জামান ছাড়াও মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতর এবং প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, ঢাকা শিক্ষা বোর্ড ও এনসিটিবি চেয়ারম্যান এবং দুই মন্ত্রণালয়ের কর্মকর্তারা সভায় উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ২১১৩ ঘণ্টা, মে ১৬, ২০১৭
এমআইএইচ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।