ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

চেক আপনার পেছন পেছন ঘুরবে

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৪৯ ঘণ্টা, মে ২১, ২০১৭
চেক আপনার পেছন পেছন ঘুরবে

ঢাকা: চেকের পেছনে ঘুরতে ঘুরতে জীবন শেষ হয়ে যেতো। এখন থেকে চেকের পেছনে আর ঘুরতে হবে না, চেক আপনার পেছন পেছন ঘুরবে।

রোববার (২১ মে) রাজধানীর পলাশীতে ব্যানবেইস সম্মেলন কক্ষে অনলাইনে বেসরকারি শিক্ষক-কর্মচারীদের অবসর ভাতা প্রদান উপলক্ষে ভিডিও কনফারেন্স অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এ কথা বলেন।

আগে ঘুষ দিতে হতো টেবিলে-টেবিলে, জনে-জনে, এ কষ্ট লাঘব করতেই এ প্রচেষ্টা বলে জানান মন্ত্রী।

নাহিদ বলেন, বঙ্গবন্ধুর হত্যার পর যারা ক্ষমতায় ছিলো তারা ২১ বছর দেশটি পেছনে নিয়ে গেছে। তাদের সব শাসন অবৈধ ঘোষণা করেছেন আদালত। সেখান থেকে শেখ হাসিনা উদ্ধার করেছেন। কয়েক বছর ধরে না  খেয়ে থাকা মানুষ আর নেই।

ভুল ত্রুটি আছে তবে শিক্ষায় ব্যাপক উন্নতি হয়েছে উল্লেখ করে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার মান আরো বাড়াতে হবে, তা পারেন কেবল শিক্ষকরাই।  

যিনি স্কুলে না পড়িয়ে টাকা নিয়ে বাড়িতে পড়ান এর চেয়ে বড় দুর্নীতি আর নেই। এমন শিক্ষক আমরা রাখবো না বলেও মন্তব্য করেন শিক্ষামন্ত্রী।
একসেস টু ইনফরমেশন (এটুআই) এর সহযোগিতায় হজ গমনেচ্ছু অবসরপ্রাপ্ত শিক্ষক ও কর্মচারীদের ৬৩ কোটি ৮৭ লাখ ৫৭ হাজার ৮শ’ টাকায় ১ হাজার ৮৫১ জনকে এ ভাতা দেওয়া হচ্ছে বলে জানান মন্ত্রী।

এ সময় মন্ত্রী জানান, এখন থেকে অনলাইনে অ্যাকাউন্টে টাকা চলে যাবে। এতে সঙ্গে সঙ্গে মোবাইলে খুদে বার্তা পাওয়া যাবে।  

মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে গোপালগঞ্জের টুঙ্গিপাড়া, সিলেটের কোম্পানীগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে কয়েকজন সুবিধাভোগীর সঙ্গে কথা বলেন শিক্ষামন্ত্রী।

বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের মহাপরিচালক এস এম ওয়াহিদুজ্জামান, ব্যানবেইসের পরিচালক মো. ফসিউল্লাহ, শিক্ষক ও কর্মচারী কল্যাণ ট্রাস্টের সদস্য সচিব মো. শাহজাহান আলম সাজু।

বাংলাদেশ সময়: ১২৫০ ঘণ্টা, মে ২১, ২০১৭
কেজেড/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।