ঢাকা, সোমবার, ১৮ ভাদ্র ১৪৩১, ০২ সেপ্টেম্বর ২০২৪, ২৭ সফর ১৪৪৬

শিক্ষা

জাবির ৪২ শিক্ষার্থীর জামিন, তদন্ত কমিটি গঠন

জাবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৫৮ ঘণ্টা, মে ২৮, ২০১৭
জাবির ৪২ শিক্ষার্থীর জামিন, তদন্ত কমিটি গঠন জাবির ৪২ শিক্ষার্থীর জামিন, তদন্ত কমিটি গঠন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) গ্রেফতারকৃত ৪২ শিক্ষার্থীকে জামিনে মুক্তি দিয়েছেন আদালত।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দায়ের করা মামলায় গ্রেফতার দেখিয়ে রোববার (২৮ মে) তাদের আদালতে হাজির করা হলে ঢাকার জ্যেষ্ঠ বিচারিক হাকিম মোস্তাফিজুর রহমান সবার জামিন মঞ্জুর করেন।

এদিকে সার্বিক ঘটনার বিবেচনার জন্য ৬ সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

অধ্যাপক অসিত বরণ পালকে প্রধান করে এ কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্যান্য সদস্যরা হলেন, অধ্যাপক মো. শাহেদুর রশিদ, অধ্যাপক লুৎফর রহমান, অধ্যাপক রাশেদা আখতার, সহযোগী অধ্যাপক নাজমুল হাসান তালুকদার। সদস্য সচিব হিসেবে রয়েছেন ডেপুটি রেজিস্ট্রার মো. আবু হাসান।

এর আগে দুপুর ১২টার দিকে বিশ্ববিদ্যালয় শিক্ষক-শিক্ষার্থী ঐক্য মঞ্চ বিশ্ববিদ্যালয় উপাচার্যের সঙ্গে দেখা করে চার দফা দাবি পেশ করেন। উপাচার্যের সঙ্গে সাক্ষাৎ শেষে এক সংবাদ সম্মেলনে তাদের দাবি তুলে ধরেন।

দাবিগুলো হল- সন্ধ্যার মধ্যে আটককৃতদের মুক্তি ব্যবস্থা করা, শিক্ষার পরিবেশ সৃষ্টি করতে হবে (হল খুলে দিতে হবে), হামলায় আহতের চিকিৎসার ব্যয় বহন করতে হবে, সন্ত্রাসী হামলায় জড়িতদের বিচারের আওতায় আনতে হবে, প্রক্টরের জবাবদিহিতা করতে হবে।

এই দাবিসমূহ সন্ধ্যার মধ্যে মানা না হলে পরবর্তীতে কঠোর কর্মসূচি গ্রহণ করা হবে বলে জানানো হয়।

এ সময় শিক্ষক-শিক্ষার্থী ঐক্য মঞ্চের আহ্বায়ক অধ্যাপক নাসিম আখতার হোসাইন, কলা ও মানবিকী অনুষদের সাবেক ডিন অধ্যাপক সৈয়দ মোহাম্মদ কামরুল আহছান, অধ্যাপক মো. শামছুল আমল সেলিম, অধ্যাপক মোহাম্মদ মাফরুহী সাত্তার, অধ্যাপক মো. শরিফ উদ্দিন, সহকারী অধ্যাপক আনিছা পারভীন জলীসহ প্রমুখ উপস্থিত ছিলেন।

এদিকে সার্বিক বিষয় সবাইকে অবহিত করার জন্য বিকেল সাড়ে তিনটায় বিশ্ববিদ্যালয় উপাচার্যের বাসভবনে এক সংবাদ সম্মেলনের আয়োজন করে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, শিক্ষার্থীদের দাবি পরিপ্রেক্ষিতে সোমবার সকালে মিটিং করে শিক্ষার্থীদের দাবি দাওয়া আদায়ে সব ধরনের ব্যবস্থা নেওয়া হবে। একই সঙ্গে শিক্ষার্থীদের বিরুদ্ধে মামলা উঠিয়ে নেওয়া জন্য যে প্রক্রিয়া রয়েছে সেইভাবে কাজ করা হবে। হল বন্ধের বিষয়ে তিনি বলেন, আগামীকাল মিটিংয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে এ ঘটনায় বিশ্ববিদ্যালয় জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এক বিবৃতি দিয়েছে। বিবৃতিতে এ ঘটনার সঙ্গে জড়িতদের বিচার দাবি করা হয়েছে।

শুক্রবার (২৬ মে) ভোর ৫টায় ঢাকা-আরিচা মহাসড়কের সিঅ্যান্ডবি এলাকায় বাসের ধাক্কায় বিশ্ববিদ্যালয় আল বেরুনী হলের মার্কেটিং বিভাগের ৪৩তম ব্যাচের শিক্ষার্থী নাজমুল হাসান রানা ও মাইক্রোবায়োলজি বিভাগের আরাফাত নিহত হয়।

এর প্রতিবাদে কয়েক দফা দাবিতে আন্দোলন শুরু করে শিক্ষার্থীরা। পরে উপাচার্যের বাসভবন ঘেরাও করলে ৪২জন শিক্ষার্থীকে পুলিশে সোপর্দ করে বিশ্ববিদ্যালয় প্রশাসন। একই সঙ্গে অনির্দিষ্টকালের জন্য হল বন্ধ ঘোষণা
করে।

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, মে ২৮, ২০১৭
এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।