ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

ববিতে পঞ্চম দিনেও ক্লাশ ও পরীক্ষা বর্জন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৯ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
ববিতে পঞ্চম দিনেও ক্লাশ ও পরীক্ষা বর্জন ববিতে শিক্ষার্থীদের আন্দোলন। ছবি: মুশফিক সৌরভ

বরিশাল:  ২২ দফা দাবিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ে (ববি) অবস্থান ধর্মঘট কর্মসূচি ও বিক্ষোভ করছে শিক্ষার্থীরা। বৃহস্পতিবার সকাল ৮টা থেকেই টানা পঞ্চম দিনের মতো তারা ক্লাশ ও পরীক্ষা বর্জন করে এ কর্মসূচি পালন করছে।

একাডেমিক ভবনের নিচতলায় অবস্থান নিয়ে দাবি আদায়ে বিভিন্ন স্লোগান দিচ্ছে শিক্ষার্থীরা। পাশাপাশি দাবি না মানতে পারলে ভিসিকে পদত্যাগ করার আহবান জানানো হচ্ছে।

আন্দোলনকারীরা জানায়, তাদের আন্দোলনে সব বিভাগ, ছাত্র নিবাস-ছাত্রীনিবাসের শিক্ষার্থীরা প্রতিদিন সকাল ৮টা  থেকে দুপুর ২টা পর্যন্ত স্বত:স্ফূর্তভাবে অংশ নিচ্ছে। দিনে দিনে আন্দোলনে অংশগ্রহনকারীদের সংখ্যা বাড়ছে। কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই তাদের আন্দোলন পঞ্চম দিনে পা দিয়েছে।

তারা জানায়, বতর্মান ভিসি’র গত ২ বছরে বিশ্ববিদ্যালয়ের কোন উন্নয়ন হয়নি, কেবল দুর্নীতি হয়েছে। তাই শিক্ষার্থীদের দীর্ঘদিনের ছোট ছোট দাবি আজ বৃহৎ আকার নিয়েছে। এখন দাবি আদায় না হওয়া পর্যন্ত এ আন্দোলন চলবে।

সকালে শিক্ষার্থীরা বিভিন্ন স্লোগানের পাশাপাশি, ভিসি ও ২২ দফা নিয়ে নানা গান বানিয়ে পরিবেশন করছে। এগুলো আন্দোলনকারীদের নতুন করে শক্তি যোগাচ্ছে বলে জানায় শিক্ষার্থীরা।

এদিকে দাবি মেনে নেয়ার বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের আশ্বাসের বিষয়ে শিক্ষার্থীরা জানান, ভিসিকে ক্যাম্পাসে এসে শিক্ষার্থীদের সামনে বসে দাবির বিষয়ে তার সিদ্ধান্ত জানাতে হবে।

উল্লেখ্য, গতকাল বুধবার বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের সাধারণ শিক্ষার্থীদের ২২ দফা দাবি নিয়ে একটি দাবিনামা কর্তৃপক্ষের হস্তগত হয়েছে বলে জানানো হয়। পাশাপাশি কর্তৃপক্ষ অত্যন্ত আন্তরিকতার সাথে শিক্ষার্থীদের যৌক্তিক দাবি মেনে নেয়ার বিষয়ে সম্মত হয়। দাবিগুলো দ্রুত মীমাংসার জন্য ইতোমধ্যে কাজ শুরু করেছে বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়।

এদিকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী ও ছাত্রলীগ নেতা ফিরোজুল ইসলাম নয়ন জানান, সাধারণ শিক্ষার্থীদের চলমান শান্তিপূর্ণ আন্দোলন কর্মসূচির অংশ হিসেবে তারা আজও সকাল থেকে ক্লাশ ও পরীক্ষা বর্জন করে অবস্থান কর্মসূচি পালন করছে। তবে কারো মাধ্যমে আশ্বাস নয়, শিক্ষার্থীরা চায় ভিসি ঢাকায় না থেকে ক্যাম্পাসে এসে শিক্ষার্থীদের দাবির বিষয়ে কথা বলুক। অন্যথায় পদত্যাগ করুক।

গত মঙ্গলবার আন্দোলনের তৃতীয় দিনে ২২ দফা দাবি পেশ করে সাধারণ ছাত্ররা। দাবি নামা পেশের পরপরই  বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা শিক্ষার্থীদের সাথে একাত্মতাও প্রকাশ করেন।

তবে লিখিত ওই দাবির মধ্যে সকল ক্ষেত্রে মুক্তিযোদ্ধা কোটা পুনর্বহাল করার কথা থাকলেও ভিসি অপসারণের দাবি নেই। কিন্তু আন্দোলনকারী শিক্ষার্থীরা তাদের স্লোগানে ভিসি’র অপসারণ ও পদত্যাগের দাবি করে আসছে।  

অপরদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ের একটি নিয়োগ প্রক্রিয়ায় মুক্তিযোদ্ধা কোটা না রাখায় বরিশালের সাংস্কৃতিক কর্মী এবং মুক্তিযোদ্ধাদের মধ্যে ভিসি বিরোধী একটি আন্দোলন শুরু হয়েছে। সে আন্দোলনের পরিপ্রেক্ষিতে বরিশাল শহরে মানববন্ধন, সমাবেশসহ নানা কর্মসূচি পালন করা হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৩১০ ঘণ্টা, জুলাই ২৭, ২০১৭
এমএস/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।