ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

পুলিশের মামলায় ১৬ রাবি শিক্ষার্থীর জামিন

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৩ ঘণ্টা, আগস্ট ১, ২০১৭
পুলিশের মামলায় ১৬ রাবি শিক্ষার্থীর জামিন

রাবি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) বর্ধিত ফি ও বাণিজ্যিক সান্ধ্য কোর্স বিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের ওপর পুলিশ ও ছাত্রলীগের হামলার ঘটনায় পুলিশের দায়ের করা মামলায় ১৬ শিক্ষার্থীকে জামিন দিয়েছেন আদালত।

মঙ্গলবার (১ আগস্ট) দুপুরে রাজশাহী মহানগর দায়রা জজ আদালতের বিচারক আখতার-উল-আলম শুনানি শেষে এ জামিন মঞ্জুর করেন।

আসামিপক্ষের আইনজীবী মুন্না সাহা বাংলানিউজকে জানান, বিস্ফোরকদ্রব্য আইনে পুলিশের দায়ের করা মামলায় ৩৪ জনের বিরুদ্ধে আদালতে অভিযোগপত্র দাখিল করে।

আদালত ২৫ শিক্ষার্থীর নামে গ্রেফতারি পরোয়ানা জারি করে। তাদের মধ্যে ১৬ জন শিক্ষার্থী মহানগর দায়রা জজ আদালতের বিচারক আখতার-উল-আলমের আদালতে আত্মসমর্পণ করে জামিন আবেদন করেন। শুনানি শেষে বিচারক তাদের জামিন মঞ্জুর করেন।

তিনি বলেন, গ্রেফতারি পরোয়ানা জারি হওয়া অন্য শিক্ষার্থীরা অনুপস্থিত থাকায় তাদের জামিন মঞ্জুর হয়নি। তবে তারা আদালতে উপস্থিত থাকলে তাদেরও জামিন হতে পারতো।

এর আগে গত ৭ মে আদালতে ৩৪ জনকে আসামি করে অভিযোগপত্র জমা দেয় মামলার তদন্ত কর্মকর্তা মহানগর ডিবি পুলিশের পরিদর্শক আব্দুল হান্নান। ২৯ মে আদালত অভিযোগপত্র আমলে নিয়ে ২৫ শিক্ষার্থীর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন খাতের বর্ধিত ফি ও সান্ধ্যকালীন কোর্স বাতিলের দাবিতে ২০১৪ সালের জানুয়ারি মাসে সাধারণ শিক্ষার্থীদের সংগঠিত করে আন্দোলন শুরু করে কয়েকটি বামপন্থী ছাত্র সংগঠন। আন্দোলন চলাকালে ওই বছরের ২ ফেব্রুয়ারি কয়েক হাজার শিক্ষার্থীর ওপর ছাত্রলীগ-পুলিশ অতর্কিত হামলা করে। এতে অর্ধশত শিক্ষার্থী গুলিবিদ্ধসহ শতাধিক শিক্ষার্থী আহত হন। হামলার ঘটনায় বিক্ষুব্ধ কিছু শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের জুবেরি ভবন, একাডেমিক ভবন ও আবাসিক হলে ভাঙচুর চালায়।

ঘটনার পরের দিন নগরের মতিহার থানায় বিশ্ববিদ্যালয় প্রশাসন, পুলিশ ও ছাত্রলীগ পৃথকভাবে দু'টি করে মোট ছয়টি মামলা করে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, আগস্ট ০১, ২০১৭
আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।