ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

জাবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ১৫১ শিক্ষার্থী!

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭
জাবির ভর্তি পরীক্ষায় প্রতি আসনে লড়বে ১৫১ শিক্ষার্থী!

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) ২০১৭-১৮শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণীতে ভর্তি পরীক্ষায় প্রতি আসনের বিপরীত লড়বে ১৫১ জন শিক্ষার্থী।

বুধবার (২৭ সেপ্টেম্বর) বাংলানিউজকে এ তথ্য নিশ্চিত করেন বিশ্ববিদ্যালয় ডেপুটি রেজিস্ট্রার (শিক্ষা-১) ও বিশ্ববিদ্যালয় ভর্তি পরিচালনা কমিটির সদস্য সচিব মো. আবু হাসান

তিনি জানান, মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) রাত ১২ পর্যন্ত আবেদনকারীদের টাকা জমাদানের শেষ সময় ছিল। নির্ধারিত সময়ে এ বছর  ভর্তি পরীক্ষায় অংশগ্রহনের জন্য আবেদন করেছে ২ লাখ ৯৯ হাজার ১৭১ জন শিক্ষার্থী।

এর মধ্যে ১৯৮৬জন শিক্ষার্থী বিভিন্ন অনুষদ ও ইউস্টিটিউটে ভর্তি হওয়ার সুযোগ পাবে।

তিনি আরো জানান, ‘এ’ ইউনিটের (গাণিতিক ও পদার্থ বিষয়ক অনুষদ) ৪৩৫টি আসনের বিপরীতে ৬৬৩৪১ জন, ‘বি’ ইউনিটে (সমাজ বিজ্ঞান অনুষদ) ৩৩৬টি আসনের বিপরীতে ২৭৬৭১ জন, ‘সি’ ইউনিট (কলা ও মানবিকী অনুষদ) এবং ‘সি১’ (নাটক ও নাট্যতত্ত্ব এবং চারুকলা বিভাগ) মিলে মোট ৪৫২টি আসনের বিপরীতে আবেদন করেছে যথাক্রমে ৩৮৮৪৩ জন ও ৫২১১জন শিক্ষার্থী।

অন্যদিক ‘ডি’ ইউনিটে (জীববিজ্ঞান অনুষদ) ৩৬৭ আসনের বিপরীতে ৭৭৭২৮জন, ‘ই’

ইউনিটে (বিজনেস স্টাডিজ অনুষদ) ২০০টি আসনের বিপরীতে ১৯০৯২জন, ‘এফ’ ইউনিটে (আইন অনুষদ) ৬০টি আসনের বিপরীতে ২৫৯৮৭ জন, ‘জি’  ইউনিটে (ইনস্টিটিউট অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন-আইবিএ) ৫০টি আসনের বিপরীতে ১০৭০০ জন, ‘এইচ’ ইউনিটে (ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি) ৫৬টি আসনের বিপরীতে ২২০০৫ জন এবং  ‘আই’  ইউনিটে (বঙ্গবন্ধু তুলনামূলক সাহিত্য ও সংস্কৃতি ইনস্টিটিউট) ৩০ টি আসনের বিপরীতে ৫৫৯৩জন শিক্ষার্থী আবেদন করছে।

ভর্তি পরীক্ষার সময়সূচি: আগামী ৮ অক্টোবর থেকে ভর্তি পরীক্ষা শুরু হচ্ছে চলবে আগামী ১৭ অক্টোবর পর্যন্ত। এ বছরও প্রতিদিন ছয়টি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রথম শিফট শুরু হবে সকাল নয়টায় এবং শেষ হবে বিকেল পাঁচটায়।

আগামী ৮ অক্টোবর ( রোববার) ৫টি শিফটে ‘এ’ ইউনিট’র ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। দ্বিতীয় দিন ৯ অক্টোবর (সোমবার) ৪টি শিফটে ‘এ” ইউনিট ও ১টি শিফটে ‘আই’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

তৃতীয় ও ৪র্থদিন (১০-১১ অক্টোবর) ‘ডি’ ইউনিট, ৫ম দিন ১২ অক্টোবর (বৃহস্পতিবার) ‘সি’ ও‘ সি১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর ১৩ ও ১৪ অক্টোবর (শুক্রবার ও শনিবার) ছুটি থাকবে।

৬ষ্ঠদিন ১৫ অক্টোবর ( রোববার)‘ বি’ ইউনিট ও ‘জি’ ইউনিট, ৭মদিন ১৬ অক্টোবর (সোমবার) ‘ই’ ও ‘এইচ’ ইউনিটের এবং  সর্বশেষ ৮মদিন ১৭ অক্টোবর (মঙ্গলবার) ‘এফ’ ইউনিটের ভর্তি পরীক্ষার মধ্য দিয়ে শেষ হবে ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা।

উল্লেখ্য, ২০১৫-১৬ শিক্ষাবর্ষে ১১৫ এবং ২০১৬-১৭ শিক্ষাবর্ষে প্রতি আসনে ১০০জন শিক্ষার্থী প্রতিযোগিতা করেন।

বাংলাদেশ সময়: ১৪৪৩ ঘন্টা, সেপ্টেম্বর ২৭, ২০১৭
এএটি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।