ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

রোহিঙ্গাদের পাশে দাঁড়ালো জগন্নাথ বিশ্ববিদ্যালয়

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২১ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
রোহিঙ্গাদের পাশে দাঁড়ালো জগন্নাথ বিশ্ববিদ্যালয়

ঢাকা: রোহিঙ্গাদের জন্য প্রায় ১০ লাখ টাকার ত্রাণ পাঠাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি)। জবির এক যুগ পূর্তি ও বিশ্ববিদ্যালয় দিবসের খরচ এ খাতে ব্যয় করছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বৃহস্পতিবার (২৮ সেপ্টেম্বর) দুপুরে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারারের কক্ষে জবি থেকে রোহিঙ্গাদের ত্রাণ পাঠানো নিয়ে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানানো হয়।

আগামী ২০ অক্টোবর জগন্নাথ বিশ্ববিদালয়ের (জবি) প্রতিষ্ঠা বার্ষিকী ও এক যুগ পূর্তি হবে।

দিবসটিকে তাৎপর্যময় করে তুলতে বিশ্ববিদ্যালয় প্রশাসন মিয়ানমারের নির্যাতিত রোহিঙ্গা সম্প্রদায়ের ১০০০ পরিবারের মাঝে ত্রাণ দেবার ঘোষণা দিয়েছে। আগামী সপ্তাহে প্রায় দশ লাখ টাকার ত্রাণ জবি প্রশাসন কক্সবাজার জেলা প্রশাসকের কাছে পৌঁছে দেবে।  

সংবাদ সম্মেলনে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান বলেন, রোহিঙ্গাদের সঙ্কট বাংলাদেশের নয়, রোহিঙ্গা সঙ্কট মিয়ানমারের। বাংলাদেশে তার প্রভাব পড়েছে। মিয়ানমারকেই এর সমাধান করতে হবে।  

জবি উপাচার্য বলেন, রোহিঙ্গারা পালিয়ে কক্সবাজার এসে মানবেতর জীবন যাপন করছে। এ অসহায় রোহিঙ্গাদের পাশে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা দাঁড়িয়েছেন। আমরাও মানবতার ডাকে তাদের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছি। বিভিন্ন বিভাগ থেকে রোহিঙ্গাদের ত্রাণ পাঠানোর জন্য ৪ লাখ ৩৪ হাজার ৯৮ টাকা উত্তোলন করা হয়েছে। এ টাকা দিয়ে রোহিঙ্গাদের জন্য ত্রাণ সামগ্রী কেনা হয়েছে।

সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক সেলিম ভুইয়া বলেন, রোহিঙ্গাদের নিয়ে কাজ করতে গিয়ে সবার সহযোগিতা পেয়েছি। রোহিঙ্গাদের মাঝে ষোলটি ত্রাণের উপকরণ একটি ব্যাগে করে পাঠানো হবে।

এ সময় উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক ড. আব্দুল আল বাকী, সহ-সভাপতি আব্দুল্লাহ আল মাসুদ, জবি রেজিস্ট্রার ইঞ্জিনিয়ার ওহিদুজ্জামান প্রমুখ।

বাংলাদেশ সময়: ১৭১২ ঘণ্টা, সেপ্টেম্বর ২৮, ২০১৭
ডিআর/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।