ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

ছাত্রাবস্থায় কারাগারের দিন নিয়ে বই লিখবেন অর্থমন্ত্রী

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২২ ঘণ্টা, অক্টোবর ১, ২০১৭
ছাত্রাবস্থায় কারাগারের দিন নিয়ে বই লিখবেন অর্থমন্ত্রী ছবি: জিএম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি): সময় ও সুযোগ পেলে ছাত্র অবস্থায় কারাগারে অবস্থানের দিনগুলো নিয়ে বই লেখার কথা জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

রোববার (০১ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধরী সিনেট ভবনে আয়োজিত এক সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা জানান।  

বিশ্ববিদ্যালয়ের ছয় ইমেরিটাস অধ্যাপকসহ সাতজনকে সম্মাননা প্রদান উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন (ডুয়া)।

অর্থমন্ত্রী এমএ মুহিত বলেন, ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পড়াশুনার পাশাপাশি রাজনীতি শেখায়। বাংলাদেশের অভ্যুদয়ের পেছনে এই বিশ্ববিদ্যালয়ের বড় ভূমিকা রয়েছে। আমার বিশ্ববিদ্যালয় জীবনের স্মৃতি খুবই মধুর।

‘বিশ্ববিদ্যালয় জীবনে আমি দুইবার জেলে গেছি। একবার কয়েক ঘণ্টার জন্য অন্যবার বেশি দিন ছিলাম। যখন হল ইউনিটের সভাপতি ছিলাম তখন ৪২ দিনের জন্য জেলে ছিলাম। আর এর জন্য দায়ী ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও সচেতনমূলক কর্মকাণ্ডে অংশগ্রহণ। সুযোগ পেলে এ ঘটনা নিয়ে বই লিখবো। ’ 
 
অনুষ্ঠানে অনুভূতি ব্যক্ত করে অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, আমাকে সম্মানিত করার জন্য কৃতজ্ঞতা প্রকাশ করছি। পাশাপাশি অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাফল্য কামনা করছি।  

‘ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়েছে শিক্ষাদানকারী আবাসিক বিশ্ববিদ্যালয় হিসেবে। আর বিশ্ববিদ্যালয়ের কাজ হচ্ছে জ্ঞান সৃষ্টি করা। সবাইকে এই বিষয়টির প্রতি লক্ষ্য রাখতে হবে। ’
 
অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী বলেন, বিশ্ববিদ্যালয় জ্ঞানের প্রতিষ্ঠান আবার সামাজিক প্রতিষ্ঠানও। আর একটি বিশ্ববিদ্যালয়ের জন্য সামাজিক ভূমিকাও গুরুত্বপূর্ণ। আবার এই সমাজ পরিবর্তনে বিশ্ববিদ্যালয় বড় ভূমিকা রয়েছে।
 
আরও পড়ুন>>
** 
ঢাবির ৬ ইমেরিটাস অধ্যাপককে সম্মাননা 

এ সময় বিশ্ববিদ্যালয়ের দীর্ঘদিন ধরে বন্ধ থাকা ছাত্র সংসদ নির্বাচন দেওয়ার উপর গুরুত্বারোপ করেন তিনি।  
 
বাংলাদেশ সময়: ২১১৭ ঘণ্টা, অক্টোবর ০১, ২০১৭
এসকেবি/এমএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।