ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

কঠোর আন্দোলনের হুমকি বিসিএস কলেজ শিক্ষকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১০৪৮ ঘণ্টা, অক্টোবর ৪, ২০১৭
কঠোর আন্দোলনের হুমকি বিসিএস কলেজ শিক্ষকদের কঠোর আন্দোলনের হুমকি বিসিএস কলেজ শিক্ষকদের

ঢাকা: জাতীয়করণ হওয়া কলেজ শিক্ষকদের ক্যাডারে আত্মীকরণ বিধি বাতিল করা না হলে কঠোর আন্দোলনের হুমকি দিয়েছেন বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার মর্যাদা রক্ষা কমিটির সদস্য সচিব মো. শওকত হোসেন।

বুধবার (০৪ অক্টোবর) দুপুরে ঢাকা রিপোটার্স ইউনিটিতে (ডিআরইউ) বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডার মর্যাদা রক্ষা কমিটি আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।
 
সংবাদ সম্মেলনে মো. শওকত হোসেন বলেন, বর্তমানে শিক্ষা ক্যাডার সংকটাপন্ন অবস্থায় আছে।

ক্যাডার সার্ভিস সংক্রান্ত যাবতীয় নিয়মনীতি ভঙ্গ করে জাতীয়করণকরা কলেজে শিক্ষকদের ক্যাডারভুক্তির ফলে বিসিএস পরীক্ষার মাধ্যমে নিয়োগপ্রাপ্ত ক্যাডার কর্মকর্তারা চরমভাবে ক্ষতিগ্রস্ত হয়েছেন। আর জাতীয়করণ কলেজ শিক্ষকদের ক্যাডারভুক্ত করে ‘জাতীয় শিক্ষানীতি-২০১০’ লঙ্ঘন করা হচ্ছে। এতে ক্যাডার শিক্ষকদের স্বার্থ অক্ষুন্ন রেখে জাতীয়করণ করা কলেজ শিক্ষকদের নতুন বিধিমালা করার কথা বলা হলেও তা বাস্তবায়ন করা হচ্ছে না। ফলে জাতীয়করণ কার্যক্রম বিতর্কিত করে তোলা হচ্ছে।
 
তিনি আরো বলেন, শুধু কলেজ সরকারিকরণ নয়, প্রধানমন্ত্রী ২৬ হাজার প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেছেন। আরো ৩ শতাধিক স্কুল জাতীয়করণের প্রক্রিয়ায় আছে। এছাড়া প্রধানমন্ত্রীর অনুশাসনকে পাশ কাটিয়ে কোনো নীতিমালা প্রণয়ন ছাড়াই জাতীয়করণ হওয়া ৪৫টি কলেজের সব শিক্ষককে বিসিএস সাধারণ শিক্ষা ক্যাডারভুক্তের কাজ সম্পন্ন হয়েছে। আর জাতীয়করণের জন্য চূড়ান্ত ২৮৩ কলেজে কর্মরত ১৫ হাজার শিক্ষককে একই প্রক্রিয়ায় শিক্ষা ক্যাডারে আত্মীকরণের চেষ্টা চলছে। যা ক্যাডার সার্ভিস সংক্রান্ত বিধি-বিধানের পরিপন্থী। তাই বিসিএস শিক্ষা সমিতি এ সিদ্ধান্ত কোনোভাবেই মেনে নেবে না।
 
শুধু তাই নয় সংবাদ সম্মেলনে তিন দফা দাবি দেয়া হয়, অবিলম্বে এটা বাস্তবায়ন না হলে তাদের সামনে আন্দোলনে যাওয়া ছাড়া আর কোনো পথ খোলা থাকবে না। দাবিগুলো হচ্ছে, জাতীয়করণ হওয়া নতুন কলেজ শিক্ষকদের শিক্ষা ক্যাডারে আত্মীকরণ বন্ধ করা, অন্য কোথাও বদলি না করা এবং নতুন বিধিমালা প্রণয়ন।
 
সংবাদ সম্মেলনে সংগঠনের আহ্বায়ক এস এম কামাল আহমেদ ছাড়াও বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।
 
বাংলাদেশ সময়: ১৬০৭ ঘণ্টা, অক্টোবর ০৪, ২০১৭
এসজে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।