ঢাকা, মঙ্গলবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৩ সেপ্টেম্বর ২০২৪, ২৮ সফর ১৪৪৬

শিক্ষা

‘১৪ পার্সেন্ট কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষিত’

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৬ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
‘১৪ পার্সেন্ট কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষিত’ বক্তব্য রাখছেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। ছবি: বাংলানিউজ

ময়মনসিংহ : বাংলাদেশে ১৪ পার্সেন্ট মানুষ কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষিত বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বৃহস্পতিবার (৫ অক্টোবর) রাতে রাজধানীর লা মেরিডিয়ানে বিশ্ব শিক্ষক দিবস উপলক্ষে বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতি আয়োজিত আলোচনা অনুষ্ঠানে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, ২০০৯ সালে বাংলাদেশে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষিত জনগোষ্ঠী ছিল শতকরা এক শতাংশ।

আমরা এ শিক্ষাকে এগিয়ে নিতে নানামুখী প্রচার-প্রচারণা চালিয়েছি। এখন আমাদের দেশের ১৪ ভাগ জনগোষ্ঠী কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষায় শিক্ষিত। ২০২০ সালের মধ্যে আমরা এটিকে ২০ পার্সেন্টে নিয়ে যেতে চাই। এজন্য পর্যাপ্ত শিক্ষক ও ল্যাবরেটরি দরকার।  

বাংলাদেশ কারিগরি শিক্ষা কল্যাণ সমিতির সভাপতি নাজমুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক আশফাক উদ্দিনের সঞ্চালনায় আলোচনা অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মো: আলমগীর।

আলোচক ছিলেন কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মো: মোস্তাফিজুর রহমান।

আলোচনা সভার আগে নেত্রকোনার পূর্বধলা ডিগ্রি কলেজের প্রিন্সিপাল শহীদুল্লাহ খান, নোয়াখালী পলিটেকনিক কলেজের ব্যবস্থাপনা পরিচালক আশরাফুল হক আলমসহ ৪ শিক্ষককে কারিগরি শিক্ষায় ভূমিকা রাখার জন্য সম্মাননা স্মারক দেওয়া হয়।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেন, আরো সততা ও নিষ্ঠা নিয়ে শিক্ষকরা নতুন প্রজন্মকে গড়ে তুলবে। শিক্ষকদের জন্য পাঠদান বাধাহীন করতে হবে। দুনিয়ার অনেক অঞ্চলে যুদ্ধ ও অস্থিরতার জন্য শিক্ষক পাঠদান করতে পারছে না। আমাদের এখানেও স্বার্থের বা কমিটির বাধা আছে।

দেশের বিশাল জনগোষ্ঠীকে দক্ষ মানব সম্পদে রূপ দিতে কারিগরি শিক্ষার কোন বিকল্প নেই উল্লেখ করে মন্ত্রী বলেন, বিশাল জনগোষ্ঠীকে দক্ষ মানব সম্পদে রূপান্তর করতে না পারলে দেশ এগিয়ে যেতে পারবে না।

বাংলাদেশ সময়: ২১০০ ঘণ্টা, অক্টোবর ৫, ২০১৭
এমএএএম/জেডএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।