ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

জাবিতে নানামুখি সমস্যার মুখোমুখি ভর্তিচ্ছুরা 

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৩২৬ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
জাবিতে নানামুখি সমস্যার মুখোমুখি ভর্তিচ্ছুরা  জাবিতে ভর্তিচ্ছুরা-ছবি-বাংলানিউজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়: জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রথম বর্ষের ভর্তিচ্ছুক শিক্ষার্থীরা নানামুখি সমস্যার সম্মুখিন হচ্ছেন বলে অভিযোগ করেছেন শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা। বিশ্ববিদ্যালয় প্রশাসনের মিস ম্যানেজমেন্টকেই এর জন্য দায়ী করছেন তারা। একই সঙ্গে সমস্যা সমাধানে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানিয়েছেন তারা।

ভর্তিচ্ছুক শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা অভিযোগ করে বাংলানিউজকে বলেন, পরীক্ষা কেন্দ্র চেনার সুনির্দিষ্ট কোনো দিক নির্দেশনা না থাকায় পরীক্ষা সেন্টার চিনতে নানামুখি বিড়ম্বনার শিকার হতে হয়েছে। একই সঙ্গে পরীক্ষা সেন্টারে এসেও রুম চেনা নিয়ে বিভ্রান্তিতে পড়তে হয়েছে তাদেরকে।

অনেকে পরীক্ষার সেন্টার খুঁজে সঠিক সময়ে পরীক্ষা দিতে পারেনি বলেও অভিযোগ করেছেন।

এছাড়াও তারা অভিযোগ করেন, পরীক্ষা কেন্দ্রে পানি খাওয়ার ব্যবস্থা নেই। পরীক্ষা কেন্দ্রের ভেতরের টয়লেটগুলো ব্যবহার করতে দেওয়া হচ্ছে না এমনকি অনেক পরীক্ষা কেন্দ্রের টয়লেটগুলোতে তালা দিয়ে রাখা হয়েছে। যে কারণে পানি ও টয়লেট ব্যবহারে জন্য পরীক্ষা কেন্দ্রের বাইরে যেতে হয়েছে। এতে নষ্ট হয়েছে তাদের মূল্যবান সময়।

বিশ্ববিদ্যালয়ে পুরান কলা ভবনে দায়িত্বরত বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের (বিএনসিসি) সদস্য সিমু আক্তার জানান, অনেক শিক্ষার্থী পরীক্ষা শুরুর অনেক পরে কেন্দ্রে এসে পৌঁছেছে। তাছাড়া অনেক শিক্ষার্থী সঠিক তথ্যের অভাবে ভুল সেন্টারে এসে বিড়ম্বনার শিকার হয়েছে বলেও জানান তিনি।

অভিভাবকরা অভিযোগ করে বাংলানিউজকে বলেন, এখন বৃষ্টির সময় যে কোনো সময় বৃষ্টি নামে। কিন্তু বৃষ্টি শুরু হলে দাঁড়ানোর মতো কোনো শেল্টার নেই। আজকে অনেক ভর্তিচ্ছুক শিক্ষার্থী ও অভিভাবকে বৃষ্টির পানিতে ভিজতে হয়েছে। রোদ বৃষ্টি থেকে বাঁচার জন্য বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি শেল্টারের ব্যবস্থা করে তাহলে খুব ভালো হয়।

ভর্তি পরীক্ষা দিতে কুষ্টিয়া থেকে মেয়েকে নিয়ে এসেছেন মো. শামসুল আসফাক।  তিনি বাংলানিউজকে বলেন, পরীক্ষার কেন্দ্র খুঁজতে খুব বিড়ম্বনা পোহাতে হয়েছে। এখানে কাউকে তো চিনিনা, তাছাড়া অনেকে ভুল তথ্য দিয়েছে। অনেক খোঁজাখুঁজি করে অবশেষে পরীক্ষার সেন্টার পেয়েছি। তবে নষ্ট হয়েছে অনেক সময়। তাছাড়া মানসিক চাপে ছিলাম। যদি সুনিদিষ্ট ভাবে পরীক্ষা কেন্দ্রগুলোর দিক নির্দেশনা দেওয়া থাকে তাহলে খুব ভাল হয়। বাকি পরীক্ষাগুলোতে আমাদের আর এ বিড়ম্বনা পোহাতে হবে না।

সরেজমিনে দেখা যায়, বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে যে দিক নির্দেশনা প্লাকার্ড দেওয়া হয়েছে তা খুবই ছোট আকারে যা সচরাচর পরীক্ষার্থীদের চোখে পড়ছে না। তাছাড়া হাতেগোনা কয়েক জায়গায় এ ব্যবস্থা রয়েছে।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ফারজানা ইসলাম বলেন, অতিদ্রুত এ সমস্যা সমাধানে ব্যবস্থা নেওয়া হবে। এ মাসে সাধারণত বৃষ্টি কম হয় কিন্তু এ বছর বেশি বৃষ্টি হচ্ছে।  অভিভাবকরা যাতে রোদ বৃষ্টি থেকে সেভ থাকতে পারে সেজন্য শেল্টারের ব্যবস্থা করা হবে।

বাংলাদেশ সময়: ০৯২৬ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।