ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

দাবি না মানলে কঠোর আন্দোলনের হুমকি মাদ্রাসা শিক্ষকদের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৪ ঘণ্টা, অক্টোবর ৯, ২০১৭
দাবি না মানলে কঠোর আন্দোলনের হুমকি মাদ্রাসা শিক্ষকদের দাবি না মনলে কঠোর আন্দোলনের হুমকি মাদ্রাসা শিক্ষকদের- ছবি: দীপু মালাকার

ঢাকা: আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ড কর্তৃক রেজিস্ট্রেশন প্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণ করা না হলে কঠোর আন্দোলনে নামার হুমকি দিয়েছে শিক্ষক নেতারা।

সোমবার (৯ অক্টোবর) বেলা ১১টার দিকে বাংলাদেশ স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা শিক্ষক সমিতির আয়োজনে জাতীয় প্রেসক্লাবের সামনে এক মানববন্ধনে জাতীয়করণের জোর দাবি সংগঠনের মহাসচিব মোখলেছুর রহমান।
 
মানববন্ধন শেষে স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের দাবিতে তারা প্রধানমন্ত্রী বরাবর স্মারকলিপি দেওয়া হবে বলেও জানা যায়।


 
সমিতির সভাপতি কাজী রুহুল আমিন চৌধুরীর সভাপতিত্বে মানববন্ধনে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন আওয়ামী লীগের উপ-কমিটির সহ-সম্পাদক ও সংগঠনটির প্রধান উপদেষ্টা সাগর আহমেদ শাহীন।

এ সময় সেখানে আরও উপস্থিত ছিলেন- জয় বাংলা মঞ্চের সভাপতি ও বাংলাদেশ আওয়ামী ওলামা লীগের উপদেষ্টা মুফতি মাসুম বিল্লাহ, বাংলাদেশ আওয়ামী ওলামা লীগের আহ্বায়ক হাফেজ আনোয়ার হোসেন জুয়েল এবং মাদ্রাসা শিক্ষক সমিতির বিভিন্ন স্তরের নেতাকর্মীসহ সারাদেশের শত শত শিক্ষকরা।

মানববন্ধনে বক্তারা বলেন, ১৯৯৪ সালে একই পরিপত্রে রেজিস্ট্রার বেসরকারি প্রাইমারি ও স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা মিক্ষকদের বেতন ৫শ’ টাকা নির্ধারণ করা হয়। পরবর্তীতে ধাপে ধাপে প্রাইমারি শিক্ষকদের বেতন বৃদ্ধিসহ ২০১৩ সালে বর্তমান সরকার ২৬ হাজার ১৯৩টি বেসরকারি প্রাইমারি স্কুল জাতীয়করণ করে।

একইভাবে মাদ্রাসা শিক্ষকরা সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একই সিলেবাসে পাঠদান করলেও তেমন কোনো বেতন-ভাতা পাই না। মাত্র এক হাজার ৫১৯টি ইবতেদায়ি মাদ্রাসার প্রধান শিক্ষকরা দুই হাজার ৫শ’ এবং সহকারী শিক্ষকরা দুই হাজার ৩শ’ টাকা ভাতা পান, বাকি শিক্ষকরা ২৯ বছর যাবৎ বেতন-ভাতা পান না।
 
মানববন্ধনে সমিতির মহাসচিব মোখলেছুর রহমান তার বক্তব্যে বলেন, প্রধানমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর কছে রেজিস্ট্রেশন প্রাপ্ত সব স্বতন্ত্র ইবতেদায়ি মাদ্রাসা জাতীয়করণের জোর দাবি
জানাচ্ছি।

এছাড়া আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে দাবি আদায় না হলে সংবাদ সম্মেলনের মাধ্যমে কঠোর আন্দোলনের ঘোষণা দেওয়া হবে বলেও হুমকি দেন এই শিক্ষক নেতা।

বাংলাদেশ সময়: ১২৩৩ ঘণ্টা, অক্টোবর ০৯, ২০১৭
এসআইজে/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।