ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

অনুমোদিত বই-উপকরণ ছাড়া স্কুলব্যাগে অন্য কিছু নয়

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭০৩ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
অনুমোদিত বই-উপকরণ ছাড়া স্কুলব্যাগে অন্য কিছু নয় অনুমোদিত পিঠেবই ছাড়া স্কুলব্যাগে অন্য কিছু নয়- ছবি: ফাইল ফটো

ঢাকা: ভারী ব্যাগ বহনের কারণে যাতে পিঠে ব্যথা বা সোজা হয়ে দাঁড়ানোর মতো সমস্যা দেখা না দেয় সেজন্য শিক্ষার্থীদের অনুমোদিত বই ও উপকরণ ছাড়া স্কুলব্যাগে অন্য কিছু বয়ে আনার বিষয়ে নিরুৎসাহিত করতে বলেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।

প্রাথমিক শিক্ষা অধিদফতর প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকসহ সব শিক্ষক, বিদ্যালয়ের এসএমসি ও অভিভাবকদের নিশ্চিত করতে মঙ্গলবার (১০ অক্টোবর) পরিপত্র জারি করেছে।

প্রাথমিক স্তর থেকে মাধ্যমিক স্তর পর্যন্ত বিভিন্ন শ্রেণির শিক্ষার্থীদের অনুমোদিত পাঠ্যবইয়ের চেয়েও বেশি বই, খাতাপত্র এবং সহায়ক বই নিয়ে স্কুলব্যাগ পরিবহনে বাধ্য করার অভিযোগ আসছে।

শিশুদের স্কুলব্যাগ যাতে ওজনের ১০ শতাংশের বেশি না হয় সে বিষয়টি নিশ্চিত করতে সম্প্রতি উচ্চ আদালত নির্দেশনাও জারি করেছে।

প্রাথমিক শিক্ষা অধিদফতরের পরিপত্রে বলা হয়, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড প্রাথমিক বিদ্যারয়গামী শিশুদের জন্য যে সব বই অনুমোদন করেছে তা পরিবহনে কোনো ছেলে-মেয়েদের সমস্যা হওয়ার কথা নয়।

উচ্চ আদালতের নির্দেশনাটি স্মরণ করে দিয়ে পরিপত্রে বলা হয়, যে সব ছাত্র-ছাত্রী ব্যাগে বই বহন করে বিদ্যালয়ে আসা-যাওয়া করে হাইকোর্ট বিভাগের রিট পিটিশন নং- ৮২৫২/২০১৫ এর রায় অনুযায়ী তার ওজন বিদ্যালয়ে অধ্যায়নরত শিশুর ওজনের ১০ শতাংশের বেশি না হয় সে বিষয়ে সতর্ক হওয়া বাঞ্ছনীয়।  

ভারী ব্যাগ বহনের কারণে যাতে পিঠে ব্যথা বা সোজা হয়ে দাঁড়ানোর মতো সমস্যা দেখা না দেয় সেজন্য অনুমোদিত বই, উপকরণ ব্যতীত অন্য কিছু ব্যাগে করে বিদ্যালয়ে বয়ে আনা নিরুৎসাহিত করতে হবে।

‘এমতাবস্থায় প্রাথমিক স্তরের বিদ্যালয়গুলোর প্রধান শিক্ষকসহ সব শিক্ষক, বিদ্যালয়েল এসএমসি ও অভিভাবকগণ এ বিষয়টি নিশ্চিত করবেন। ’

মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, সব প্রাথমিক শিক্ষা বিভাগীয় উপ-পরিচালক, সব জেলা/উপজেলা/থানা শিক্ষা কর্মকর্তা, সব পিটিআই সুপারিনটেনডেন্টদের মাধ্যমে সংশ্লিষ্ট সবাইকে অবহিত করার অনুরোধ করেছে প্রাথমিক শিক্ষা অধিদফতর।
 
বাংলাদেশ সময়: ১৩০৩ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
এমআইএইচ/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।