ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

গাজীপুরে মাইগ্রেশনের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭২৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭
গাজীপুরে মাইগ্রেশনের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন গাজীপুরে মাইগ্রেশনের দাবিতে শিক্ষার্থীদের মানববন্ধন

গাজীপুর: গাজীপুর সিটি করপোরেশনের ইটাহাটা এলাকায় অবস্থিত সিটি মেডিকেল কলেজের শিক্ষার্থীরা অন্য মেডিকেল কলেজে মাইগ্রেশনের দাবিতে মানববন্ধন করেছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) সকালে শতাধিক শিক্ষার্থী গাজীপুর জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে প্রায় ঘণ্টাব্যাপী এ মানববন্ধন কর্মসূচি পালন করে।

শিক্ষার্থীরা জানায়, মেডিকেল কলেজের নিজস্ব কোনো ভবন, জমি ও ক্যাম্পাস নেই।

এছাড়া হাসপাতালের অনুমোদন ও প্রয়োজনীয় চিকিৎসা সামগ্রী নেই। বর্তমানে শিক্ষা কার্যক্রম চালানোর জন্য পর্যাপ্ত শিক্ষকও নেই। সিটি মেডিকেল কলেজ ও হাসপাতালের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম ব্যাচের শিক্ষার্থীরা ২০১৩-১৪, ২০১৪-১৫ ও ২০১৫-১৬ শিক্ষা বর্ষে এমবিবিবিএস কোর্সে ভর্তি হয়। বাংলাদেশ মেডিক্যাল অ্যান্ড ডেন্টাল কাউন্সিলের (বিএমডিসি’র) নীতিমালা মেনে না চলার কারণে ২০১৬-১৭ শিক্ষা বর্ষের ভর্তি কার্যক্রম এবং বিএমডিসির অনুমোদন স্থগিত করা হয়।  

এছাড়া সব শর্ত পূরণ করার জন্য এক বছর সময় দেওয়া হয়। কিন্তু এ সময়ের মধ্যেও কলেজ কর্তৃপক্ষ সরকারি শর্ত পূরণ করতে পারেনি। ফলে ২০১৭-১৮ শিক্ষা বর্ষের ভর্তি কার্যক্রম সম্পর্কে প্রাথমিকভাবে স্বাস্থ্য মন্ত্রণালয়ের পূর্ব ঘোষিত সিদ্ধান্ত বহাল রাখে।  

এমতাবস্থায় শিক্ষার্থীরা ভবিষ্যৎ শিক্ষা জীবন নিয়ে অনিশ্চিয়তার দিকে ধাবিত হচ্ছে।

শিক্ষার্থীরা অনুমোদনহীন মেডিকেল কলেজে শিক্ষা কার্যক্রম চালাতে অনিচ্ছুক। শিক্ষার্থীরা বিএমডিসি’র অনুমোদিত মেডিকেল কলেজে স্থানান্তর করার জন্য দাবি জানিয়েছে।

মেডিকেল কলেজের শিক্ষার্থী ওমর ফারুক বাংলানিউজকে জানায়, এ কলেজে নেপাল ও ভারতের অন্তত ২৭ জন শিক্ষার্থীসহ তিন শতাধিক শিক্ষার্থী রয়েছেন। ওই তিন ব্যাচের অনুমোদন ও রেজিস্ট্রেশনের শর্ত পূরণের জন্য কলেজের অধ্যক্ষ, চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালকদের বিভিন্ন সময় তাগিদ দিলেও এ ব্যাপারে কোনো সাড়া পাচ্ছে না।  

তাদের দাবি ওই তিন ব্যাচের শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের ব্যবস্থা করতে না পারলে তাদের অন্য কোনো অনুমোদিত কলেজে তাদের মাইগ্রেশনের সুযোগ করে দেওয়া হউক।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা জেলা প্রশাসক বরাবর একটি স্মারকলিপি দেয়।

বাংলাদেশ সময়: ১৩২৬ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৭     
আরএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।