ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

জবির ডি ইউনিটের আসন বিন্যাস 

জবি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১০৫ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
জবির ডি ইউনিটের আসন বিন্যাস 

জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি): আগামী ২০ অক্টোবর (শুক্রবার) অনুষ্ঠেয় জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) ২০১৭-১৮ শিক্ষাবর্ষের ‘ডি’ ইউনিটের প্রথম বর্ষ স্নাতক (সম্মান) শ্রেণির ভর্তি পরীক্ষার আসন বিন্যাস প্রকাশ করা হয়েছে। ওইদিন বিকেল ৩টা থেকে ৪টা পর্যন্ত জবি ক্যাম্পাসসহ মোট ১২টি কেন্দ্রে একযোগে এ পরীক্ষা অনুষ্ঠিত হবে। 

বুধবার (১৮ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের তথ্য ও গণসংযোগ দফতরের পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ জানানো হযেছে।  

এতে জানানো হয়, এবার ‘ডি’ ইউনিটের (শাখা পরিবর্তন) ৫৮০টি আসনের বিপরীতে ২৮ হাজার ৭৪৩ শিক্ষার্থী আবেদন করেছেন।

এই হিসেবে প্রতি আসনের বিপরীতে ভর্তি পরীক্ষায় অংশ নেওয়ার  জন্য আবেদন করেছেন প্রায় ৫০ জন শিক্ষার্থী।  

এবার ভর্তি পরীক্ষার রোল নম্বর ৪০০০০১ থেকে ৪২৯০১৫ পর্যন্ত জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে, ৪০৭৪৫৯ থেকে ৪০৮৫৫৮ পর্যন্ত ঢাকা গভর্নমেন্ট মুসলিম হাই স্কুলে (লক্ষ্মীবাজার), ৪০৮৫৫৯ থেকে ৪০৯৫৭৫ পর্যন্ত বাংলাবাজার সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে (বাংলাবাজার), ৪০৯৫৭৬ থেকে ৪১০৭৭৫ পর্যন্ত ঢাকা কলেজিয়েট স্কুলে (সদরঘাট), ৪১০৭৭৬ থেকে ৪১২৭৩৪ পর্যন্ত গভর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল (নিউমার্কেট), ৪১২৭৩৫ থেকে ৪১৪৮৩৪ পর্যন্ত শেখ বোরহানুদ্দিন পোস্ট গ্র্যাজুয়েট কলেজে (নাজিমুদ্দিন রোড), ৪১৪৮৩৫ থেকে ৪১৬৪৩৪ পর্যন্ত উদয়ন উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে (ফুলার রোড, ঢাকা বিশ্ববিদ্যালয়), ৪১৬৪৩৫ থেকে ৪১৮১৩৪ পর্যন্ত ইঞ্জিনিয়ারিং ইউনিভার্সিটি স্কুল অ্যান্ড কলেজে (বুয়েট ক্যাম্পাস), ৪১৮১৩৫ থেকে ৪১৯৮৩৪ পর্যন্ত ইউনিভার্সিটি ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজে (আই ই আর, ঢাকা বিশ্ববিদ্যালয়), ৪১৯৮৩৫ থেকে ৪২৩১৩৪ পর্যন্ত উইলস লিটল ফ্লাওয়ার স্কুল অ্যান্ড কলেজে (কাকরাইল), ৪২৩১৩৫ থেকে ৪২৫৩৩৪ পর্যন্ত আইডিয়াল কলেজে (৬৫, সেন্ট্রাল রোড, ধানমন্ডি), ৪২৫৩৩৫ থেকে ৪২৮৭৩৪ পর্যন্ত বেগম বদরুন্নেছা সরকারি মহিলা কলেজে (বকশীবাজার) অনুষ্ঠিত হবে।

এদিকে, ভর্তি পরীক্ষায় জালিয়াতি ঠেকাতে কঠোর নজরদারি চালাচ্ছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। এবার প্রশ্নপত্রের অনেকগুলো সেটের পাশাপাশি গোপন বার কোডও ব্যবহার করা হচ্ছে। ভর্তি পরীক্ষা-সংশ্লিষ্ট শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীদেরও নজরদারিতে রাখা হয়েছে।  

পরীক্ষা কক্ষে মোবাইল ফোন, ক্যালকুলেটর, ঘড়িসহ অন্য যে কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস সঙ্গে নিয়ে আসা সম্পূর্ণ নিষিদ্ধ ঘোষণা করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।  

ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের হাফ শার্ট ও স্যান্ডেল (জুতা ও মোজা ছাড়া) পরে পরীক্ষা কেন্দ্রে আসতে হবে। ধর্মীয় অনুশাসন মেনে যারা পোশাক পরিধান করবে তাদের জন্য পোশাকের শর্ত শিথিলযোগ্য। তবে এর সুযোগ নিয়ে যাতে কেউ দুষ্কর্ম করতে না পারে সে ব্যাপারে বিশেষ নজরদারির ব্যবস্থা থাকবে।  

প্রবেশপত্র প্রিন্টসহ ভর্তি পরীক্ষার আসনবিন্যাস এবং ভর্তি-সংশ্লিষ্ট বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট http://admission.jnu.ac.bd অথবা http://admissionjnu.info তে  পাওয়া যাবে।

বাংলাদেশ সময়: ১৬৫৮ ঘণ্টা, অক্টোবর ১৮, ২০১৭
ডিআর/এমএ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।