ঢাকা, বুধবার, ১৯ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

ঢাবির ঘ ইউনিটের পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছে ৬১ জন

ইউনিভার্সিটি করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪২৪ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
ঢাবির ঘ ইউনিটের পরীক্ষা শুরু, প্রতি আসনে লড়ছে ৬১ জন ছবি: ফাইল ফটো

ঢাকা বিশ্ববিদ্যালয়: ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ‘ঘ’ ইউনিটের অধীনে ১ম বর্ষ সম্মান শ্রেণীতে ভর্তি পরীক্ষা শুরু হয়েছে। এতে প্রতি আসনের বিপরীতে লড়ছে ৬১ জন।

শুক্রবার (২০ অক্টোবর) সকাল ১০টা থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ৫৩টি ও ক্যাম্পাসের বাইরে ঢাকা শহরের ৩৩টি স্কুল-কলেজসহ মোট ৮৬টি কেন্দ্রে অনুষ্ঠিত হচ্ছে। পরীক্ষা চলবে ১১টা পর্যন্ত।


 
ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইউনিটের মধ্যে ঘ ইউনিটে সবচেয়ে বেশি প্রতিদ্বন্দিতা হয়। এ বছর ১ হাজার ৬১০টি (বিজ্ঞানে- ১১৪৭টি, বিজনেস স্টাডিজে- ৪১০, মানবিকে- ৫৩টি) আসনের জন্য ভর্তিচ্ছু আবেদনকারীর সংখ্যা ৯৮ হাজার ৫৪জন।
 
ঘ ইউনিটে অধিক সংখ্যক পরীক্ষার্থী হওয়ার কারণে জালিয়াত চক্রের টার্গেট থাকে এই ইউনিটকে ঘিরে। ৬-৭ লাখ টাকার বিনিময়ে ভর্তিচ্ছুর সঙ্গে চুক্তি হয়।
 
গত বছরের ভর্তি পরীক্ষায় মেধা তালিকায় স্থান পাওয়া ১৭ শিক্ষার্থীর বিরুদ্ধে জালিয়াতির প্রমাণ মেলে। বাংলানিউজের অনুসন্ধানে জালিয়াত করা এসব শিক্ষার্থীর নাম বেরিয়ে আসে। পরে বিশ্ববিদ্যালয় প্রশাসন পুনরায় তাদের পরীক্ষা নিয়ে ভর্তি বাতিল করে।
 
জালিয়াত চক্রের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া নিয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান বলেন, এখন থেকে আমরা কাউন্টার টেরোরিজম ইউনিটের সহায়তা নেবো।

বাংলাদেশ সময়: ১০১৭ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৭
এসকেবি/বিএস 
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।