ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

উদ্ভিদই প্রকৃতিকে বাঁচিয়ে রাখবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬২৯ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
উদ্ভিদই প্রকৃতিকে বাঁচিয়ে রাখবে বাংলাদেশ বোটানি অলিম্পিয়াড ২০১৭

ব‌রিশাল: বাংলাদেশ বোটানি অলিম্পিয়াড ২০১৭ এর বরিশাল বিভাগীয় রাউন্ড বরিশাল বিশ্ব‌বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার (২৭ অক্টোবর) সকাল ৯টায় অনুষ্ঠানের প্রধান অতিথি বরিশাল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক  ড. এস এম ইমামুল হক অনুষ্ঠানের উদ্বোধন করেন। এর পরপরই মশাল প্রজ্জ্বলন এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

বরিশালের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) ও বোটানি অলিম্পিয়াড বিভাগীয় আহ্বায়ক মো. জাকির হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে আরাও উপস্থিত ছিলেন- বরিশাল বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার অধ্যাপক ড. এ কে এম মাহবুব হাসান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অনারারি অধ্যাপক ও বাংলাদেশ জার্নাল অব বোটানির চিফ এডিটর ড. মনিরুজ্জামান খন্দকার, বাংলাদেশ বোটানিক সোসাইটির মহাসচিব ঢাকা বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. শেখ শামিমুল আলম, বাংলাদেশ বোটনিক সোসাইটির সদস্য অধ্যাপক মো. আজিজুর রহমান, বরিশাল জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. ইসমাইল হোসেন, বরিশাল বিশ্ববিদ্যালয়ের উদ্ভিদ বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান, প্রক্টর (ভারপ্রাপ্ত) এবং বোটানি অলিম্পিয়াডের সদস্য সচিব ড. সুব্রত কুমার দাসসহ বিভিন্ন অতিথিরা।

বরিশাল বিভাগীয় বোটানি  অলিম্পিয়াডে বরিশালের বিভিন্ন কলেজের কয়েকশ শিক্ষার্থী অংশ নেয়।  

পরে অলিম্পিয়াডের বিভিন্ন ইভেন্টে অংশ নেওয়া বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন প্রধান অতিথি উপাচার্যসহ অন্যান্য অতিথিরা।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য বলেন, এ ধরনের একটি আয়োজনে বরিশাল বিশ্ববিদ্যালয়কে অনুষ্ঠান সহযোগী এবং ভেন্যু হিসেবে নির্বাচিত করার জন্য আয়োজক সংশ্লিষ্টদের ধন্যবাদ জানানা।  

তিনি বলেন, প্রকৃতিকে রক্ষা করতে হলে উদ্ভিদ সম্পর্কে আমাদের আরও যত্নবান হতে হবে, কেননা এই উদ্ভিদই আমাদেরকে তথা প্রকৃতিকে বাঁচিয়ে রাখবে। এ ধরনের অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে উদ্ভিদ বিজ্ঞানের বিভিন্ন শাখা সম্পর্কে গভীরভাবে জানতে ও গবেষণা করতে শিক্ষার্থীরা যেমনি আগ্রহী হবে, তেমনি আজকের এই প্রতিযোগিদের মধ্য থেকে ভবিষ্যতে হয়তো অনেক বড়মাপের উদ্ভিদ বিজ্ঞানী বেড়িয়ে আসবে এবং তারা উদ্ভিদ বিজ্ঞানের বিভিন্ন শাখা সমৃদ্ধিতে অবদান রাখবে। আর এরই মাধ্যমে বিজ্ঞানের বিভিন্ন শাখায় কোমলমতি শিক্ষার্থীদের পদচারণা আরও বৃদ্ধি পাবে বলে মনে করি তিনি।  

বাংলাদেশ বোটানিক্যাল সোসাইটি, বাংলাদেশ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং বরিশাল বিশ্ববিদ্যালয় উদ্ভিদ বিজ্ঞান বিভাগের যৌথ আয়োজনে বরিশাল বিভাগীয় বোটানি  অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

বাংলা‌দেশ সময়: ১২২৮ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
এমএস/জিপি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।