ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

স্বপ্ন যাদের কুমিল্লা বিশ্ববিদ্যালয়

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৪৪ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
স্বপ্ন যাদের কুমিল্লা বিশ্ববিদ্যালয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়

কুবি: কুমিল্লা শহর থেকে ১১ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে বিশ্বের অন্যতম প্রাচীন শালবন বিহারের কোল ঘেঁষে ২০০৬ সালের ২৮ মে দেশের ২৬তম পাবলিক বিশ্ববিদ্যালয় হিসেবে প্রতিষ্ঠিত হয় কুমিল্লা বিশ্ববিদ্যালয়।

প্রশাসনিক ভবন, একাডেমিক ভবন, শিক্ষকদের ডরমেটরি, ছাত্র-ছাত্রীদের আবাসিক হল, কেন্দ্রীয় মসজিদ, শহীদ মিনার, কেন্দ্রীয় খেলার মাঠ, ছোট-বড় পাহাড় আর টিলায় ঘেরা ৫০ একরের লাল মাটির ক্যাম্পাস।

প্রতিষ্ঠাকালীন সাতটি বিভাগ, ৩০০ জন শিক্ষার্থী ও ১৫ জন শিক্ষক নিয়ে ২০০৭ সালের ২৮ মে একাডেমিক কার্যক্রম (ক্লাস) শুরু হয়।

২০১৭ সালের ২৮ মে বিশ্ববিদ্যালয় দিবসে ১১ বছর পূর্ণ করে বিশ্ববিদ্যালয়টি।

সহশিক্ষা কার্যক্রমে অংশগ্রহণের জন্য রয়েছে নানাবিধ সংগঠন। এখানে রয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (কুবিসাস), বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোর (বিএনসিসি), কুমিল্লা ইউনিভার্সিটি ডিবেটিং সোসাইটি, সায়েন্স ক্লাব, আইটি সোসাইটি, থিয়েটার, প্রতিবর্তন, রক্তদাতা সংগঠন বন্ধু, স্কাউট, আবৃত্তি সংগঠন অনুপ্রাসসহ নানা সংগঠন।  

বিশ্ববিদ্যালয়ে বর্তমানে মোট বিভাগের সংখ্যা ১৯টি। মোট শিক্ষার্থী ৫ হাজার ৩৯৫ জন এবং ১৮৪ জন শিক্ষক রয়েছেন। কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ২০১৭-১৮ শিক্ষাবর্ষে ১ হাজার ৪০টি আসনের বিপরীতে লড়বে ৫৪ হাজার ৮০৯ জন শিক্ষার্থী। তিনটি ইউনিটের অধীনে ১৯টি বিভাগে শিক্ষার্থীদের ভর্তি করা হবে। আগামী ১৭ ও ১৮ নভেম্বর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

‘এ’ ইউনিট (বিজ্ঞান ও প্রকৌশল অনুষদ): ‘এ’  ইউনিটে ‍সাতটি বিভাগে মোট ৩৫০টি আসনের বিপরীতে আবেদন করেছেন ২৩ হাজার ৬২৫ জন। যেখানে প্রতি আসনের জন্য লড়বে ৬৮ জন শিক্ষার্থী। ‘এ’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলায় ১০, ইংরেজিতে ১৫, পদার্থ বিজ্ঞানে ২৫, রসায়নে ২৫, গণিত/জীববিজ্ঞানে ২৫ নম্বর থাকবে। গণিত, সিএসই এবং আইসিটি বিভাগে ভর্তি হতে হলে গণিত অবশ্যই উত্তর দিতে হবে।

‘বি’ ইউনিট (কলা ও সামাজিক বিজ্ঞান অনুষদ): ‘বি’ ইউনিটে আটটি বিভাগে ৪৫০টি আসনের বিপরীতে ১৯ হাজার ৩৭২ জন। যেখানে প্রতি আসনের জন্য লড়বে ৪৩ জন শিক্ষার্থী। ‘বি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলায় ২৫, ইংরেজিতে ২৫, সাধারণ জ্ঞান ১০ এবং বিষয়ভিত্তিক ৪০ নম্বর থাকবে।
 
‘সি’  ইউনিট (ব্যবাসায় শিক্ষা অনুষদ): ‘সি’ ইউনিটে চারটি বিভাগে ২৪০টি আসনের বিপরীতে ১১ হাজার ৮১২ জন শিক্ষার্থী। যেখানে প্রতি আসনের জন্য লড়বে ৫০ জন শিক্ষার্থী। ‘সি’ ইউনিটের ভর্তি পরীক্ষায় বাংলায় ১০, ইংরেজিতে ২০, বিষয় ভিত্তিক ৫০ এবং Analytical Ability & Critical Reasoning ২০।

প্রতি ইউনিটে পাস নম্বর ৪০ তবে ‘সি’  ইউনিটে ইংরেজিতে নূন্যতম আটসহ ৪০ নম্বর পেতে হবে।

বিশ্ববিদ্যালয়ে ১ হাজার ৪০টি আসন ছাড়াও কোঠা ভিত্তিক আরো ৬৫টি (‘এ’  ইউনিট-২২, ‘বি’ ইউনিট-২৭ এবং ‘সি’ ইউনিট-১৬) আসন রয়েছে।

ভর্তি পরীক্ষাসহ বিশ্ববিদ্যালয়ের যাবতীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.cou.ac.bd ও হেল্প লাইনে ০১৫৫৭ ৩৩০৩৮১ জানা যাবে।

বাংলাদেশ সময়: ১৩৪৩ ঘণ্টা, অক্টোবর ২৭, ২০১৭
আরবি/আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।