ঢাকা, বুধবার, ২০ ভাদ্র ১৪৩১, ০৪ সেপ্টেম্বর ২০২৪, ০০ রবিউল আউয়াল ১৪৪৬

শিক্ষা

ঢাবিতে বিজনেস অ্যান্ড ইকোনমিকস আন্তর্জাতিক সম্মেলন

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩২৮ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
ঢাবিতে বিজনেস অ্যান্ড ইকোনমিকস আন্তর্জাতিক সম্মেলন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস

ঢাকা: ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিজনেস স্টাডিজ অনুষদের উদ্যোগে ‘বিজনেস অ্যান্ড ইকোনমিকস’ শীর্ষক দুই দিনব্যাপী এক আন্তর্জাতিক সম্মেলন শুরু হয়েছে।

সোমবার (৩০ অক্টোবর) বিশ্ববিদ্যালয়ের নবাব নওয়াব আলী চৌধুরী সিনেট ভবনে এ সম্মেলন শুরু হয়।
 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ সম্মেলন উদ্বোধন করেন।

সম্মেলনের প্রতিপাদ্য হচ্ছে ‘ইন্টার-ডিসিপ্লিনারি সল্যুশনস ফর বিজনেস চ্যালেঞ্জেস ইন এ নিউ গ্লোবাল অর্ডার’।
 
ঢাকা বিশ্ববিদ্যালয় বিজনেস স্টাডিজ অনুষদের ডিন অধ্যাপক শিবলী রুবাইয়াতুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন- যুক্তরাষ্ট্রের কুইনিপিয়াক ইউনিভার্সিটির প্রেসিডেন্ট অধ্যাপক জন এল. লাহি এবং অস্ট্রেলিয়ার সেন্ট্রাল কুইন্সল্যান্ড ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক স্কট বোম্যান।

যুক্তরাষ্ট্রের টাফ্টস ইউনিভার্সিটির অধ্যাপক পার্থ এস ঘোষ মূল প্রবন্ধ উপস্থাপন করেন। সম্মেলন আয়োজক কমিটির কো-চেয়ার অধ্যাপক এম সাদিকুল ইসলাম ধন্যবাদ জ্ঞাপন করেন।  
 
উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বৈশ্বিক বিভিন্ন চ্যালেঞ্জ মোকাবেলায় ঐক্যবদ্ধভাবে কাজ করার জন্য শিক্ষাবিদ, গবেষক ও পেশাজীবীদের প্রতি আহ্বান জানান।  

বাংলাদেশ বর্তমানে রোহিঙ্গা সংকট, সামাজিক বৈষম্য, দারিদ্র বিমোচনসহ নানা চ্যালেঞ্জ মোকাবেলা করছে উল্লেখ করে উপাচার্য বলেন, আন্তঃবিভাগীয় গবেষণার মাধ্যমে আমাদের এসব সমস্যা সমাধান করতে হবে। ঢাকা বিশ্ববিদ্যালয় এবং বিশ্বের বিভিন্ন খ্যাতিমান বিশ্ববিদ্যালয়ের মধ্যে যৌথ শিক্ষা ও গবেষণা প্রকল্প গ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।  

এ সম্মেলন এক্ষেত্রে কমন প্ল্যাটফরম তৈরি করবে বলে তিনি আশা প্রকাশ করেন।
 
বাংলাদেশ, ভারত, চীন, যুক্তরাস্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, মালয়েশিয়া, জাপান, শ্রীলংকা, সিঙ্গাপুর এবং ভিয়েতনামের শিক্ষাবিদ ও গবেষকগণ এ সম্মেলনে অংশগ্রহণ নিয়েছেন।  

দু’দিনব্যাপী এ আন্তর্জাতিক সম্মেলনে মোট ১৬টি সেশনে ৮০টিরও বেশি প্রবন্ধ উপস্থাপন করা হবে।

বাংলাদেশ সময়: ১৭১৯ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৭
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।